• শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব করতে চায় সৌদিও!

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ অক্টোবর ২০২০, ১৫:৫০
ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব করতে চায় সৌদিও!
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ (ছবি : খালিজ টাইমস)

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে বন্ধুত্বের পথে হাঁটছে মুসলিম রাষ্ট্র সৌদি আরব। দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেছেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন ও শান্তিচুক্তি করার কল্পনা আমাদের সবসময় রয়েছে। কিন্তু আমাদের লক্ষ্য ফিলিস্তিন ও ইসরায়েলকে শান্তি আলোচনায় নিয়ে আসা। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) এক অনলাইন ওয়েবনিয়ারে তিনি এসব কথা বলেন।

প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেন, পশ্চিম তীরে ফিলিস্তিন রাষ্ট্র এবং ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিনিদের একটি শান্তি আলোচনার প্রয়োজন। সেই লক্ষ্য পূরণ হলে আমরা ইসরায়েলিদের সঙ্গে যে কোনো সম্পর্ক স্থাপনে ইচ্ছুক। সৌদি আরব সবসময় এই বিষয়টিই কল্পনা করেছে।

তিনি বলেছিলেন, ফিলিস্তিনের সঙ্গে ইসরায়েলিদের একটি শান্তিচুক্তিই পারে মধ্যপ্রাচ্যের সঙ্গে সব বিরোধ মিটিয়ে দিতে। কারণ এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার প্রয়োজন।

আরও পড়ুন : ইরানে আঘাত হানল আর্মেনিয়ার ১০টি বিধ্বংসী ক্ষেপণাস্ত্র

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ইসরায়েলের শান্তিচুক্তিতে সৌদি আরবের দৃষ্টিভঙ্গিতে কোনো পরিবর্তন এসেছে কিনা এমন প্রশ্নের জবাবে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, এতে মাঠ পর্যায়ের কাজ হয়েছে। যাতে করে ফিলিস্তিনের সঙ্গে ইসরায়েলের আলোচনা বৈঠকের আয়োজন করা যেতে পারে। বিশেষ করে পশ্চিম তীর দখল পরিকল্পনা রোধ করার পর সম্ভাবনার নতুন দ্বার খুলেছে। তবে এখনো অনেক কাজ বাকি রয়ে গেছে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রকে ছেড়ে প্রকাশ্যে ইরানের পক্ষ নিল পাকিস্তান

তিনি আরও বলেন, আমরা আমাদের পরিকল্পনায় সফলতা পেতাম। কিন্তু ইরানের জন্যে অনেক লক্ষ্যেই পৌঁছাতে পারেনি সৌদি আরব। দেশটি মধ্যপ্রাচ্যে বিভিন্ন সন্ত্রাসী সংগঠনকে মদদ দিয়ে আসছে। তবে আমাদের আসা আন্তর্জাতিক প্রচেষ্টায় মধ্যপ্রাচ্যের এই সমস্যার উৎখাত হবে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড