• শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

থাইল্যান্ডে জরুরি অবস্থা ভেঙে রাজপথে হাজারো জনতা

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ অক্টোবর ২০২০, ১১:২৯
থাইল্যান্ডে জরুরি অবস্থা ভেঙে রাজপথে হাজারো জনতা
থাইল্যান্ডের সড়কে বিক্ষোভরত জনতা (ছবি : সিএনএন)

এশিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দেশ থাইল্যান্ডে জরুরি অবস্থার মধ্যেই সরকারি নিষেধাজ্ঞা ভেঙে রাজধানী ব্যাংককের বিভিন্ন সড়কে জড়ো হয়েছেন গণতন্ত্রপন্থি হাজারো বিক্ষোভকারী। এদিন গ্রেপ্তার হওয়া আন্দোলনকারীদের মুক্তির দাবিতে স্লোগান দিয়েছেন তারা। ছাত্র আন্দোলনের প্রতীক হয়ে ওঠা তিন আঙুল স্যালুট প্রদর্শন করেন অনেকেই।

ইদানীং বেশির ভাগ সময় বিদেশে থাকেন থাই রাজা মহা ভজিরালংকর্ন। কয়েক সপ্তাহ জার্মানিতে কাটানোর পর সম্প্রতি দেশে ফিরেছেন তিনি। তার আগমনে গত বুধবার (১৪ অক্টোবর) রাজধানী ব্যাংককে বিশাল বিক্ষোভের পর আইনশৃঙ্খলা রক্ষার কথা বলে বৃহস্পতিবার (১৫ অক্টোবর) সকালেই কঠোর জরুরি অবস্থা জারি করে থাই সরকার।

এরপর বৃহস্পতিবার বিকালেই নিষেধাজ্ঞা উপেক্ষা করে বিক্ষোভকারীরা ব্যাংককের একটি ব্যস্ত সড়কে এসে সমবেত হয়ে আটককৃতদের মুক্তির দাবি জানান। এ সময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষও হয়।

প্রতিদিন সন্ধ্যা ৬টার পর থেকে কারফিউ জারি করা হলেও এর কোনো তোয়াক্কা না করে ব্যাংককের বিভিন্ন মোড়ে কয়েক ঘণ্টা অবস্থান নেন বিক্ষোভকারীরা। শুক্রবার (১৬ অক্টোবর) বিকাল ৫টায় আবারও রাস্তায় নামার ঘোষণা দিয়ে রাতে পথ ছাড়েন তারা।

আরও পড়ুন : ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব করতে সৌদিকে কেন চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র?

অভ্যুত্থানে ক্ষমতা দখলকারী প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচার পদত্যাগের দাবিতে ছাত্র নেতৃত্বাধীন আন্দোলন শুরু হয়। সম্প্রতি কয়েকমাসে বিক্ষোভকারীরা রাজার ক্ষমতা খর্বের দাবিতেও আন্দোলন শুরু করেছেন।

জরুরি অবস্থা চলাকালে নিষিদ্ধ করা হয় গণজমায়েত। বলা হয়, পাঁচজনের বেশি সড়কে একত্রিত না হতে। গণমাধ্যমগুলোকে বলা হয়, জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এমন কোনো খবর প্রকাশ না করতে।

আরও পড়ুন : ইসরায়েলের মুসলিম বন্ধুদের ক্ষমা না করার হুঁশিয়ারি হামাসের

যদিও গণতন্ত্রপন্থিদের আন্দোলন ও বিক্ষোভ আমলে নিতে চায়না থাইল্যান্ডের রাজা। এমনকি সেনা সমর্থিত সরকারের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওঝাও চান না কোনো উত্তাপ ছড়াক। তাই বিক্ষোভ ঠেকাতে বৃহস্পতিবার সকালেই জরুরি অবস্থা জারির সিদ্ধান্তটি জানানো হয়।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড