• মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গোপনে চীনের সঙ্গে আলোচনা চালাচ্ছে দিশেহারা ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ অক্টোবর ২০২০, ০৯:৩৯
গোপনে চীনের সঙ্গে আলোচনা চালাচ্ছে দিশেহারা ভারত
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং (ছবি : সিনহুয়া)

এশিয়ার পরাশক্তি চীনের সঙ্গে বিদ্যমান সীমান্ত বিরোধ নিষ্পত্তির জন্য গোপনে আলোচনা চালিয়ে যাচ্ছে দিশেহারা ভারত। তবে এ ক্ষেত্রে দুই দেশই চূড়ান্ত গোপনীয়তা বজায় রাখছে বলে দাবি নয়াদিল্লির। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর কথাটি জানিয়েছেন।

এক ভার্চুয়াল সম্মেলনে চীনের সঙ্গে আলোচনার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, আলোচনা এখনো চলছে। এটি দুই দেশের মধ্যে একটি গোপনীয় বিষয়।

আলোচনার অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে এস জয়শঙ্কর বলেন, সীমান্ত সমস্যার আলোচনা এবং তার ফলাফল নিয়ে খুব বেশি বলতে পারব না। অবশ্যই আগে থেকে আলোচনার পরিণতি সম্পর্কে কিছু অনুমান করতে চাই না।

সম্মেলনে তিব্বত প্রসঙ্গ উঠে আসলে জয়শঙ্কর বলেন, আমি মনে করি, লাদাখ পরিস্থিতির সঙ্গে সম্পর্ক নেই এমন বিষয়গুলো বিবেচনা করা উচিত নয়।

আরও পড়ুন : উত্তেজনা বাড়িয়ে ভারতের কাছ থেকে প্রথম সাবমেরিন পাচ্ছে মিয়ানমার

তার মতে, সীমান্তে শান্তি বজায় রাখতে ১৯৯৩ সাল থেকে বেশ কয়েকটি চুক্তির পর ভারত-চীন সম্পর্কের অনেক উন্নতি হয়েছে। গত ৩০ বছর ধরে আমরা সীমান্তে শান্তিপূর্ণ সম্পর্ক গড়ে তুলেছি।

যদিও চুক্তি লঙ্ঘনের বিষয়ে সতর্ক করে ভারতীয় মন্ত্রী বলেন, সীমান্তে শান্তি রক্ষায় যেসব চুক্তি হয়েছে, সেগুলো না মেনে চললে এবং শান্তিপূর্ণ পরিবেশ রক্ষা করা না হলে সেটাই হবে দুই দেশের মধ্যে সমস্যার প্রথম কারণ।

এ দিকে লাদাখকে ভারত অবৈধভাবে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করেছে, সম্প্রতি চীনের এমন অভিযোগের তীব্র প্রতিবাদ জানিয়েছে নয়াদিল্লি। মোদী সরকারের দাবি, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করার কোনো অধিকার চীনের নেই।

আরও পড়ুন : পাকিস্তানে সরকারি গাড়িবহরে হামলায় নিহত ২০

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছিলেন, চীন আমাদের জানিয়েছে, তারা লাদাখ ও অরুণাচল প্রদেশকে ভারতের অঙ্গ হিসেবে মনে করে না। এ নিয়ে আমাদের অবস্থান বরাবরই পরিষ্কার। জম্মু-কাশ্মীর ও লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল এবং থাকবে। আমরা আশা করি, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে চীন কোনো মন্তব্য করবে না।

সূত্র : নিউজ-১৮

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : চীন ভারত সংঘাত

আরও
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড