• রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানের সঙ্গে ভারতের আলোচনা প্রশ্নই আসে না : নয়াদিল্লি 

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ অক্টোবর ২০২০, ১৭:৫৬
করোনা
ছবি : সংগৃহীত

ভারত পাকিস্তানের সঙ্গে আলোচনার টেবিলে বসতে চাইছে বলে সম্প্রতি এক সাক্ষাৎকারে দাবি করেছিলেন ইমরান খানের নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মইদ ইউসুফ। তবে ইমরানের উপদেষ্টার দাবি উড়িয়ে দিয়ে নয়াদিল্লি বলেছে, আলোচনার বসার বিষয়টি সম্পূর্ণ তাঁর মস্তিষ্কপ্রসূত। আচরণ না বদলালে পাকিস্তানের সঙ্গে ভারতের আলোচনায় বসার প্রশ্নই আসে না।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, সরকারিভাবে কোনো প্রতিক্রিয়া না দিলেও সূত্রের মাধ্যমে জানা গেছে পাকিস্তানের সঙ্গে আলোচনা নিয়ে নিজেদের অবস্থানের কোনো পরিবর্তন করেনি ভারত।

সরকারের শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা জানিয়েছেন, এই দাবি পুরোটাই গল্পকথা। কেন্দ্রের পক্ষ থেকে বলা হয়েছে পাকিস্তানকে সন্ত্রাস ও হিংসা দমনে আগে পদক্ষেপ নিতে হবে। যেভাবে সীমান্তবর্তী এলাকায় পাকিস্তানের মদদে জঙ্গিরা ট্রেনিং করছে তাদের ওপর থেকে নিজেদের হাত সরাতে হবে। তাছাড়া আলোচনায় বসে কোনো লাভ নেই, কারণ পাকিস্তান সমর্থিত সন্ত্রাসবাদই হল সবচেয়ে বড় ইস্যু।

এই সব কাজের আগে পাকিস্তানের সঙ্গে ভারতের আলোচনায় বসার প্রস্তাবকে দিবাস্বপ্ন বলেই মনে করছেন ওই কর্মকর্তা। একই সঙ্গে পেশাওয়ারের স্কুলে হামলার দায় যেভাবে ভারতের উপর চাপানোর চেষ্টা হচ্ছে, সেটাও অযৌক্তিক বলে জানিয়েছে তিনি।

সম্প্রতি একটি ভারতীয় গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ইমরান খানের উপদেষ্টা দাবি করেছিলেন, ভারত আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ করে পাকিস্তানকে বার্তা পাঠিয়েছে। আলোচনায় বসার জন্য ৩৭০ ধারা বাতিলসহ বেশ কিছু শর্তও বেধে দিয়েছিলেন মইদ ইউসুফ। বলেছিলেন, প্রাপ্তবয়স্কদের মতো দুই দেশের আলোচনায় বসা উচিত। কাশ্মীর ও সন্ত্রাস, এই দুটিই আলোচনার প্রধান ইস্যু। তবে পাকিস্তান শান্তিপ্রিয় দেশ এবং তার দেশ এগিয়ে যেতে চায়। সূত্র : হিন্দুস্তান টাইমস।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড