• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গবেষণাগার নয়, শূয়োর থেকে ছড়িয়েছে করোনা!

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ অক্টোবর ২০২০, ১৩:২২
করোনা
করোনায় আক্রান্তের মরদেহ নিয়ে যাওয়া হচ্ছে (ছবি : প্রতীকী)

করোনা সংক্রমণের শুরু থেকেই দাবি করা হচ্ছে চীনের উহানের এক গবেষণাগার থেকে ছড়িয়েছে ভাইরাসটি। কিন্তু বিজ্ঞানীদের নয়া দাবি চাঞ্চল্যের সৃষ্টি করেছে। তারা বলছে, শুয়োর থেকে করোনা ভাইরাস ছড়াতে পারে মানব দেহে।

সাম্প্রতিককালে দেখা গিয়েছে, শুয়োরের দেহে এক ধরনের করোনা সংক্রমণ হয়েছে, যার জেরে আক্রান্ত শুয়োরগুলির পেট খারাপ হয়েছিল। সেই নির্দিষ্ট স্ট্রেইনের করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে মানবদেহে। নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের এর গবেষণায় এই নতুন ধরনের করোনার হদিস মেলে যেটাকে এসএডিএস-সিওভি হিসাবে চিহ্নিত করা হয়েছে।

চীন জুড়ে করোনা আক্রান্ত শুয়োরের খোঁজ মিলেছে। বাদুর থেকেই সেই শুয়োরগুলির শরীরে করোনা ছড়িয়েছে এবং সেই শুয়োরের থেকে পরবর্তীতে মানুষের দেহেও করোনা ছড়িয়ে থাকতে পারে বলে বলা হচ্ছে। এদিকে কয়েকদিন আগেই ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ-এর বিজ্ঞানীরা শুয়োর এড়িয়ে চলার পরামর্শ দিয়েছিলেন।

জানা গিয়েছে, চীন ও ভিয়েতনামে কিউলেক্স মশা ও শুয়োরের মাধ্যমে সিকিইউভি নামক এক ভাইরাস ছড়িয়ে পড়ছে। চীনে পালিত শুয়োরের রক্তে সিকিইউভি ভাইরাস পাওয়া গিয়েছে। সিকিইউভি ভাইরাস, তার প্রকোপে জ্বর, মেনেঞ্জাইটিস ও শিশুদের এনসেফেলাইটিস দেখা দিতে পারে।

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : করোনা ভাইরাস

আরও
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড