• সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার ইসরায়েলের সঙ্গে আলোচনার টেবিলে লেবানন

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ অক্টোবর ২০২০, ১১:১৪
এবার ইসরায়েলের সঙ্গে আলোচনার টেবিলে লেবানন
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

সমুদ্র সীমা নিয়ে বিরোধ নিরসনে এবার মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে আলোচনার টেবিলে বসেছে মুসলিম রাষ্ট্র লেবানন। লেবানিজ মিডিয়ার দাবি, বুধবার (১৪ অক্টোবর) মাত্র এক ঘণ্টার মধ্যে আলোচনাটি শেষ হলেও আগামী ২৮ অক্টোবর দ্বিতীয় দফায় তা শুরু হবে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এই আলোচনা শুরু হয়। তবে সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে দুই পক্ষের কোনো আলোচনা হয়নি।

বিশ্লেষকদের মতে, আধুনিক ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট মোকাবিলা করছে লেবানন। দেশটির ওপর বেশ কিছু মার্কিন নিষেধাজ্ঞাও বহাল রয়েছে। লেবাননের শিয়া মতাদর্শিক সংগঠন হিজবুল্লাহ সংশ্লিষ্টতার দায়ে সম্প্রতি দেশটির দুই সাবেক প্রভাবশালী মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইসরায়েলও ইরান সমর্থিত হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন বিবেচনা করে থাকে।

এমন পরিস্থিতিতে লেবাননের সীমান্ত শহর নাকুরায় জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের সদর দফতরে আলোচনায় বসে ইসরায়েল ও লেবাননের কর্মকর্তারা। লেবাননের প্রতিনিধি দলের প্রধান বলেছেন, আলোচনার মাধ্যমে যৌক্তিক সময়ের মধ্যে সমুদ্র বিরোধ নিরসন সম্ভব হবে বলে আশা করছেন তিনি।

আরও পড়ুন : ফিলিস্তিনিদের অকৃতজ্ঞ জাতি বলছে ইসরায়েলের বন্ধু আমিরাত

অন্যদিকে লেবাননের সঙ্গে আলোচনার জন্য ছয় সদস্যের দল পাঠায় ইসরায়েল। এদের মধ্যে ছিলেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পররাষ্ট্র নীতি বিষয়ক উপদেষ্টা এবং সেনাবাহিনীর কৌশল বিভাগের প্রধান।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড