• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজারবাইজানের পক্ষ নেওয়ায় তুরস্ককে হুঁশিয়ারি রাশিয়ার

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ অক্টোবর ২০২০, ১০:০৯
আজারবাইজানের পক্ষ নেওয়ায় তুরস্ককে হুঁশিয়ারি রাশিয়ার
সীমান্তে যুদ্ধরত সেনা সদস্যরা (ছবি : প্রতীকী)

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে প্রতিবেশী রাষ্ট্র আর্মেনিয়ার সঙ্গে আজারবাইজানের তীব্র উত্তেজনা বিরাজ করছে। এমন পরিস্থিতিতে আজেরিদের পক্ষ নেওয়ায় ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্ককে হুঁশিয়ারি দিয়েছে আর্মেনিয়ার বন্ধু দেশ রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, আমরা নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে চলমান সংকট ও সংঘাতের ব্যাপারে তুরস্কের দৃষ্টিভঙ্গির সঙ্গে একমত নই।

বুধবার (১৪ অক্টোবর) মস্কোয় সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি বলেন, নাগোরনো-কারাবাখ ইস্যুতে আজারবাইজানের পক্ষ নেওয়ায় তুরস্কের নীতির সঙ্গে আমরা একমত নই। আঙ্কারাকে অবশ্যই এই নীতির পরিবর্তন আনতে হবে।

হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, সামরিক উপায়ে কারাবাখ সংকটের সমাধান করা যাবে এবং বিষয়টি বৈধ বলে তুরস্ক যে কথা বলছে তা মস্কো মেনে নিতে পারছে না। রুশ পররাষ্ট্রমন্ত্রী স্পষ্ট করে বলেন, সামরিক উপায়ে নয় বরং রাজনৈতিক উপায়ে আলোচনার মাধ্যমে এ সংকটের সমাধান করতে হবে।

বিশ্লেষকদের মতে, নাগোরনো-কারাবাখ আন্তর্জাতিকভাবে আজারবাইজানের এলাকা হিসেবে স্বীকৃত কিন্তু ওই এলাকায় জাতিগত আর্মেনিয়ার লোকজনের বসবাস বেশি। ১৯৯২ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠী কারাবাখ অঞ্চলে হামলা চালিয়ে সেখান থেকে আজেরি জনগোষ্ঠীকে তাড়িয়ে দেয় এবং অঞ্চলটিকে তারা দখল করে।

আরও পড়ুন : আজারবাইজানকে রক্ষার ঘোষণা ইরানের

মূলত এসব সন্ত্রাসীর প্রতি আর্মেনিয়ার সমর্থন ছিল। গত ২৭ সেপ্টেম্বর আজারবাইজানের সেনাদের ওপর আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীরা হামলা চালালে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। গত দুই সপ্তাহেরও বেশি সময় ধরে চলা সংঘর্ষে এ পর্যন্ত কয়েকশ’ সামরিক ও বেসামরিক নাগরিক নিহত হয়েছে। ইরানসহ বিশ্বের বহু দেশ এ সংকট আলোচনার মাধ্যমে সমাধানের আহ্বান জানিয়েছে।

সূত্র : পার্সটুডে

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ

আরও
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড