• শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজারবাইজানকে রক্ষার ঘোষণা ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ অক্টোবর ২০২০, ০৯:১৯
আজারবাইজানকে রক্ষার ঘোষণা ইরানের
আক্রমণের জন্য প্রস্তুত ক্ষেপণাস্ত্র (ছবি : প্রতীকী)

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে প্রতিবেশী রাষ্ট্র আর্মেনিয়ার সঙ্গে আজারবাইজানের তীব্র উত্তেজনা বিরাজ করছে। এমন পরিস্থিতিতে আজেরিদের ভৌগোলিক অখণ্ডতা রক্ষার ঘোষণা দিল ইসলামি প্রজাতন্ত্র ইরান। আজারবাইজানকে রক্ষার বিষয়ে গুরুত্বারোপ করে তেহরান বলেছে, আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার মতবিরোধ নিরসনে আরও কার্যকর ভূমিকা রাখতে ইরান সবসময় প্রস্তুত।

বুধবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির চিফ অব স্টাফ মাহমুদ ওয়ায়েজি আজারবাইজানের উপ প্রধানমন্ত্রী শাহিন মোস্তফায়োভের সঙ্গে এক টেলিফোনালাপে তেহরানের এ প্রস্তুতির কথা জানান। তিনি বাকুর সঙ্গে তেহরানের সম্পর্ক আরও শক্তিশালী করারও ঘোষণা দেন।

ওয়ায়েজি বলেন, আজারবাইজান ককেশাস অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করার জন্য ইরান, রাশিয়া ও তুরস্ককে আরও বেশি কার্যকর ভূমিকা রাখার যে আহ্বান জানিয়েছে তাকে স্বাদরে গ্রহণ করছে তেহরান।

আরও পড়ুন : আজারবাইজানের গোলায় ধ্বংস আর্মেনিয়ার শক্তিশালী পাঁচ ড্রোন (ভিডিয়ো)

তিনি মস্কোয় অর্জিত যুদ্ধবিরতি মেনে চলার পাশাপাশি আন্তর্জাতিক আইনের ভিত্তিতে আলোচনার মাধ্যমে চলমান মতবিরোধ নিরসনের জন্য আজারবাইজান ও আর্মেনিয়ার প্রতি আহ্বান জানান।

আরও পড়ুন : আজারবাইজানে উড়ছে বন্ধু পাকিস্তান-তুরস্কের পতাকা!

টেলিফোনালাপে আজারবাইজানের উপ প্রধানমন্ত্রী বিভিন্ন ক্ষেত্রে ইরানের সঙ্গে তার দেশের সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেন। তিনি নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে তার দেশের সঙ্গে আর্মেনিয়ার সাম্প্রতিক সংঘর্ষের অবসান ঘটানোর জন্য প্রচেষ্টা চালানোয় তেহরানকে ধন্যবাদ জানান।

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ

আরও
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড