• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কিরগিজস্তানের নতুন প্রধানমন্ত্রীকে প্রত্যাখ্যান করলেন প্রেসিডেন্ট

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ অক্টোবর ২০২০, ১২:৫৪
কিরগিজস্তানের নতুন প্রধানমন্ত্রীকে প্রত্যাখ্যান করলেন প্রেসিডেন্ট
কিরগিজস্তানের নতুন প্রধানমন্ত্রী সাদির জাপারভ এবং প্রেসিডেন্ট সুরনবাই জিনবেকোভ (ছবি : বিবিসি নিউজ)

মধ্য এশিয়ার পূর্বাঞ্চলীয় রাষ্ট্র কিরগিজস্তানের নবনিযুক্ত প্রধানমন্ত্রী সাদির জাপারভের নিয়োগে অনুমোদন দেবেন না বলে সাফ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট সুরনবাই জিনবেকোভ। মঙ্গলবার (১৩ অক্টোবর) বিবৃতির মাধ্যমে জিনবেকোভ বিষয়টি নিশ্চিত করেন।

জিনবেকোভ বলেন, দেশে স্থিতিশীলতা বজায় রাখতে এবং জোরদার করার জন্য, আমাদের সকল সিদ্ধান্ত অবশ্যই বৈধ হওয়া উচিত এবং প্রশ্নবিদ্ধ হওয়া উচিত নয়।

জানা গেছে, পার্লামেন্ট সদস্যদের ভোটে সাদির জাপারভ প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হলেও সেই ভোট নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন সুরনবাই জিনবেকোভ। প্রধানমন্ত্রী নিয়োগের জন্য আবারো ভোট নিতে পার্লামেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন কিরগিজস্তানের প্রেসিডেন্ট সুরনবাই জিনবেকোভ।

বিশ্লেষকদের মতে, গত ৪ অক্টোবর কিরগিজস্তানে নির্বাচন-পরবর্তী বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা কিরগিজস্তানের পার্লামেন্ট নির্বাচনে ভোট কেনা-বেচার অভিযোগ তুলেন। বিক্ষোভ চলাকালে আন্দোলনকারীরা নবনিযুক্ত প্রধানমন্ত্রী সাদির জাপারভকে কারাগার থেকে ছাড়িয়ে আনেন।

আরও পড়ুন : আজারবাইজানে উড়ছে বন্ধু পাকিস্তান-তুরস্কের পতাকা!

২০১৩ সালে এক সরকারি কর্মকর্তাদের জিম্মি করার দায়ে তিনি ১১ বছর ৬ মাসের কারাভোগ করছিলেন। তার সঙ্গে আরও বেশ কয়েকজন রাজনৈতিক ব্যক্তিত্বও মুক্তি পান। বিক্ষোভের মুখে কিরগিজস্তানের পার্লামেন্ট নির্বাচনের ফল বাতিল করা হয়, পদত্যাগ করেন দেশটির প্রধানমন্ত্রী কুবাটবেক বরোনভও। গত শনিবার নতুন প্রধানমন্ত্রী হিসেবে জাপারভের নাম ঘোষণা করে কিরগিজস্তানের পার্লামেন্ট।

আরও পড়ুন : জাতিসংঘে আসন পেল না সৌদি, ক্ষুব্ধ সালমান

কিরগিজস্তানে চলা বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে এ পর্যন্ত এক হাজার ২০০ জনের বেশি মানুষ আহত হয়েছেন এবং একজন নিহত হয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড