• শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতকে হটাতে সীমান্তে ভয়ঙ্কর পদক্ষেপ চীনের!

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ অক্টোবর ২০২০, ১৪:৪৬
ভারতকে হটাতে সীমান্তে ভয়ঙ্কর পদক্ষেপ চীনের!
আক্রমণের জন্য প্রস্তুত ক্ষেপণাস্ত্র (ছবি : প্রতীকী)

সীমান্তে গত প্রায় পাঁচ/ছ’মাস ধরে উত্তেজক পরিস্থিতি রয়েছে। এই দোলাচলের প্রথম থেকেই প্যাংগং লেকের দিকে নজর রয়েছে চীনা বাহিনীর। চীনের সেনারা হাইস্পিড পেট্রোলিং ক্রাফটের দরুণ নজর রাখছে প্যাংগং লেকের পানিতেও। এই কাজে ব্যবহার করা হচ্ছে, Type 305, Type 928D এর মতো বোট।

স্যাটেলাইট চিত্র বলছে, চীন এখন প্যাংগং লেকের গভীরতা মাপতে শুরু করেছে। এর জন্য ব্যবহার করা হচ্ছে অত্যন্ত উন্নতমানের প্রযুক্তি, যা সাধারণত সাবমেরিনবিরোধী যুদ্ধের জন্য ব্যবহৃত হয়।

গত ৩১ জুলাই ইন্ডিয়া টুডের ওএসআইএনটি’র একটি টিম জানিয়েছিল, ফিঙ্গার ৪ থেকে ফিঙ্গার ৮ এর মধ্যে চীনের মোট ১৩টি বোট উপস্থিত রয়েছে। তবে এবার জানানো হয়েছে ফিঙ্গার ৫ এর কাছে আরও আটটি বোট বাড়ানো হয়েছে।

চীনা সেনারা এবার প্যাংগংয়ের পানিতে তলদেশ পরীক্ষা করছে। এর জন্য তারা সর্বাপেক্ষা উন্নত প্রযুক্তি ব্যবহার করতেও পিছপা হচ্ছে না। এমন কিছু যন্ত্র সেখানে ব্যবহার করা হচ্ছে, যার মাধ্যমে পানির নীচে লুকিয়ে থাকা সাবমেরিনগুলো চিহ্নিত করা যায়। এছাড়া জানা যায় পানির নীচের খনিজ পদার্থ ও মাটি সম্পর্কেও।

আরও পড়ুন : আর্মেনিয়াকে ধ্বংস না করে বাড়ি ফিরবে না তুরস্কের সেনারা

ডোকলাম নিয়ে বিরোধের পরই সীমান্তে চীনা বাহিনী তাদের তৎপরতা বাড়িয়ে দিয়েছে। গত তিন বছরে এই নজরদারি ব্যবস্থা বাড়ানো হয়েছে। ইউএভি’র মাধ্যমে ক্রমাগত সীমান্তের ওপর নজর রাখছে চীন। যেগুলো মূলত লাসা, হুটান, ওদুন, আকসুর মতো জায়গায় মোতায়েন রয়েছে।

সূত্র : কলকাতা/২৪

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : চীন ভারত সংঘাত

আরও
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড