• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজারবাইজানের গোলায় ধ্বংস আর্মেনিয়ার শক্তিশালী পাঁচ ড্রোন (ভিডিয়ো)

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ অক্টোবর ২০২০, ০৯:৪৭
আজারবাইজানের গোলায় ধ্বংস আর্মেনিয়ার শক্তিশালী পাঁচ ড্রোন (ভিডিয়ো)
বিধ্বস্ত ড্রোনের ধ্বংসাবশেষ (ছবি : রয়টার্স)

উত্তেজনার মধ্যেই আর্মেনিয়ার পাঁচটি শক্তিশালী গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে প্রতিবেশী মুসলিম রাষ্ট্র আজারবাইজানের সেনারা। আজেরি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত রবিবার (১১ অক্টোবর) সকালে আর্মেনিয়ার একটি ড্রোন আজারবাইজানের সেনা অবস্থানের ওপর গুপ্তচরবৃত্তি চালাচ্ছিল।

সে সময় ড্রোনগুলোর উপস্থিতি টের পেয়েই সক্রিয় হয়ে ওঠে বিমান বাহিনী। এরপর একটি জঙ্গিবিমানের সহযোগিতায় ড্রোনটিকে ভূপাতিত করা হয়। যুদ্ধবিরতির মধ্যেই আর্মেনিয়া ড্রোনের সাহায্যে গোয়েন্দা তৎপরতা চালাচ্ছিল বলে আজারবাইজান অভিযোগ করেছে।

এ দিকে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিজেভ আর্মেনিয়ার বিরুদ্ধে নিষিদ্ধ গুচ্ছ বোমা ব্যবহারের অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। আর্মেনিয়া ইসরায়েলের তৈরি গুচ্ছ বোমা ব্যবহার করেছে বলে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অভিযোগ করার পর তিনি বলেছেন, এই অভিযোগ ভিত্তিহীন। আলিজেভের মতে, জঙ্গিবিমান, ট্যাঙ্ক ও ড্রোন ব্যবহার করেছি। গুচ্ছ বোমা ব্যবহার করতে যাব কেন?।

গত দুই সপ্তাহ ধরে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে মারাত্মক রকমের সামরিক সংঘাতের পর রাশিয়ার মধ্যস্থতায় শুক্রবার (৯ অক্টোবর) রাতে দু পক্ষ শান্তি আলোচনায় বসে এবং পরদিন শনিবার (১০ অক্টোবর) স্থানীয় সময় দুপুর ১২টা থেকে যুদ্ধবিরতি কার্যকর হয়।

আরও পড়ুন : আর্মেনীয় ট্যাঙ্ক ধ্বংসের রোমহর্ষক ভিডিয়ো প্রকাশ আজারবাইজানের

উল্লেখ্য, এবারের সংঘর্ষে তিন শতাধিক মানুষ নিহত এবং বহু মানুষ আহত হয়েছেন। যুদ্ধ কবলিত অঞ্চল থেকে লাশ উদ্ধার এবং বন্দী বিনিময় করার লক্ষ্য নিয়ে মূলত এই যুদ্ধবিরতি প্রতিষ্ঠিত হয়েছে। তবে যুদ্ধবিরতি কতক্ষণ পর্যন্ত স্থায়ী হবে সে সম্পর্কে কোনো তথ্য জানা যায়নি।

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ

আরও
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড