• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজারবাইজানে এখনো গোলা ছুড়ছে আর্মেনিয়া, কোথায় যুদ্ধবিরতি? (ভিডিয়ো)

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ অক্টোবর ২০২০, ০৮:৪৭
আজারবাইজানে এখনো গোলা ছুড়ছে আর্মেনিয়া, কোথায় যুদ্ধবিরতি? (ভিডিয়ো)
সীমান্তে যুদ্ধরত সেনা সদস্যরা (ছবি : প্রতীকী)

বিতর্কিত নাগোরনো-কারাবাখের যুদ্ধবিধস্ত অঞ্চলে যুদ্ধবিরতি শুরু হলেও আজারবাইজানের দিকে এখনো মুহুর্মুহু গোলাবর্ষণ করছে আর্মেনিয়ার সেনাবাহিনী। ফলে উভয় পক্ষই বলছে সেখানে লড়াই অব্যাহত রয়েছে। এই দুটি দেশই নাগোরনো-কারাবাখের মালিকানা দাবি করছে।

সোমবার (১২ অক্টোবর) আজেরি বাহিনী বলেছে, আর্মেনীয় সেনারা বিরোধপূর্ণ অঞ্চলটির দক্ষিণাংশে গোলাবর্ষণ করেছে, অন্যদিকে নাগোরনো-কারাবাখের কর্মকর্তারা আজারবাইজানকে হাদরুত এলাকায় বড় রকমের সহিংসতা চালানোর জন্য অভিযুক্ত করেছেন। গুরুত্বপূর্ণ অঞ্চলটি আজারবাইজানের মধ্যে আর্মেনীয় জাতিগত সংখ্যাগরিষ্ঠ সেখানে।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই অভিযোগকে গুজব বলে উড়িয়ে দিয়েছে এবং আর্মেনীয় বাহিনীকে নাগোরনো-কারাবাখ অঞ্চলের কাছে আজারবাইজান অঞ্চলে গোলাগুলি করার জন্য অভিযুক্ত করেছে।

উভয় পক্ষ বলেছে যে তারা যুদ্ধবিরতি লঙ্ঘন করেনি এবং এর প্রতি তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

আরও পড়ুন : আর্মেনীয় ট্যাঙ্ক ধ্বংসের রোমহর্ষক ভিডিয়ো প্রকাশ আজারবাইজানের

স্থানীয় সময় শনিবার (১০ অক্টোবর) দুপুরে এই যুদ্ধবিরতি কার্যকর হয়েছিল, এবং সাময়িকভাবে হলেও এই অঞ্চলে সহিংসতা বন্ধ করেছে।

আর্মেনিয়া এবং আজারবাইজান মস্কোয় ১০ ঘণ্টা আলোচনার পরে যুদ্ধবিরতিতে রাজি হয়েছিল। এ যুদ্ধবিরতিটি উভয় পক্ষের বন্দী বিনিময় এবং মৃতদেহ উদ্ধারের উদ্দেশ্যে করা হয়েছে।

আরও পড়ুন : আর্মেনিয়াকে ধ্বংস না করে বাড়ি ফিরবে না তুরস্কের সেনারা

আলোচনার মধ্যস্থতাকারী রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ বলেছেন, এই যুদ্ধবিরতির ফলে সংঘাত নিষ্পত্তির বিষয়ে আরও আলোচনার পথ প্রশস্ত হওয়া উচিত।