• শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানে সরকারি বাহিনীর হামলায় ৭০ তালেবান নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর ২০২০, ২২:৪২
করোনা
ছবি : সংগৃহীত

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহ শহরে চলমান সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর হামলায় অন্তত ৭০ তালেবান নিহত হয়েছেন। এ ঘটনায় সরকারি বাহিনীরও বেশ কয়েকজন হতাহত হয়েছে চীনা গণমাধ্যম সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়েছে।

স্থানীয় একটি সূত্র সিনহুয়াকে জানায়, হেলমান্দ প্রদেশের রাজধানী শহরটির আশেপাশে বেশ কয়েকটি নিরাপত্তা চৌকিতে তালেবান জঙ্গিরা ব্যাপক আক্রমণ শুরু করার পরে সোমবার ভোরে সরকারি বাহিনীর সঙ্গে প্রচণ্ড লড়াই শুরু হয়।

সূত্র জানিয়েছে, রবিবার গভীর রাতে জঙ্গিরা শহরের চারটি পুলিশ জেলা নিয়ন্ত্রণ নিয়েছিল এবং তারা প্রতিবেশী নাদ আলি জেলাও দখল করে নিয়েছিল। পরে আফগান জাতীয় প্রতিরক্ষা ও সুরক্ষা বাহিনী (এএনডিএসএফ) পাল্টা আক্রমণ চালিয়ে সেগুলো পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে। লড়াই সোমবারও অব্যাহত ছিল।

আফগান বিমানবাহিনী গত ২৪ ঘণ্টার মধ্যে ওই অঞ্চলে ব্যাপক বিমান হামলা চালিয়েছে বলে সূত্রটি জানিয়েছে। এতে কমপক্ষে ৭০ জন তালেবান জঙ্গি নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে।

প্রদেশের পুলিশ প্রধান খলিল উল রহমান জাওয়াদ সাংবাদিকদের বলেন, সাম্প্রতিক দিনগুলোতে কয়েক হাজার তালেবান সদস্য উত্তর হেলমান্দ জেলা এবং পার্শ্ববর্তী কান্দাহার ও ফারাহ প্রদেশে বন্দুক, রকেট লঞ্চার এবং গ্রেনেড নিয়ে সজ্জিত হওয়ার পরে সংঘর্ষ শুরু হয়।

নিরাপত্তা বাহিনীর অভিযানের সময় তালেবানও পাল্টা প্রতিরোধ করে এবং দুই পক্ষের সংঘর্ষে বিদ্যুতের একটি সাব স্টেশন ধ্বংস হয়েছে যার কারণে কান্দাহার ও হেলমান্দ প্রদেশ বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে।

গত কয়েকদিন ধরে আফগানিস্তানের বিভিন্ন স্থানে সরকারি সেনা এবং তালেবানের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। আফগান সরকার এবং তালেবান নেতারা যখন কাতারের রাজধানী দোহায় শান্তি আলোচনা শুরু করেছেন তখন এইসব সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। এতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা কঠিন হয়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। সূত্র: সিনহুয়া নেট।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড