• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্ককে ছাড়া আর্মেনিয়ার সঙ্গে কোনো চুক্তিতে যাচ্ছে না আজারবাইজান

  আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর ২০২০, ০৯:১২
তুরস্ককে ছাড়া আর্মেনিয়ার সঙ্গে কোনো চুক্তিতে যাচ্ছে না আজারবাইজান
আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিজেভ ও তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান (ছবি : ইউরো নিউজ)

ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্ককে ছাড়া প্রতিবেশী আর্মেনীয়দের সঙ্গে কোনো ধরনের চুক্তিতে যাচ্ছে না আজারবাইজান। দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিজেভ বলেছেন, নাগোরনো-কারাবাখ সংকট নিয়ে শান্তি আলোচনায় তুরস্ককে অন্তর্ভুক্ত করতে হবে। রবিবার (১১ অক্টোবর) রাশিয়ার কেআরবিটি টিভিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ আহ্বান জানিয়েছেন।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, তুরস্ক এ আলোচনায় কী ভূমিকা পালন করতে পারে- এমন প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট আলিজেভ কথাটি বলেছেন। তার মতে, তুরস্কের উপস্থিতিকে হয়তো আইনসম্মত দিক দিয়ে বা প্রয়োজনীয়তার নিরিখে পরিমাপ করা যাবে না তবে এটি একটি টেকনিক্যাল ইস্যু।

আজারি প্রেসিডেন্ট এমন সময় দাবিটি জানালেন যখন তার দেশকে সামরিক সহযোগিতাসহ সব ধরনের পৃষ্ঠপোষকতা দেওয়ার জন্য তুরস্ককে অভিযুক্ত করছে আর্মেনিয়া।

আরও পড়ুন : আর্মেনীয় ট্যাঙ্ক ধ্বংসের রোমহর্ষক ভিডিয়ো প্রকাশ আজারবাইজানের

এমনকি ইয়েরেভান এ কথাও বলছে, তুরস্ক কারাবাখ সংকটের একটি পক্ষ নিয়েছে বলে তাকে মধ্যস্থতাকারী মিনস্ক গ্রুপ থেকেও বাদ দিতে হবে। তবে আজারবাইজান আর্মেনিয়ার এই অভিযোগ নাকচ করে দিয়েছে।

আরও পড়ুন : আর্মেনিয়াকে ধ্বংস না করে বাড়ি ফিরবে না তুরস্কের সেনারা

সম্প্রতি নাগোরনো-কারাবাখ অঞ্চলের মালিকানা নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে সীমান্ত সংঘাত শুরু হলে তুরস্ক স্পষ্টভাবে ঘোষণা করেছে, দেশটি বাকুর পাশে রয়েছে এবং আজারবাইজানকে সব রকম সাহায্য করতে দ্বিধা করবে না।