• শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের সঙ্গে ‘ভালো চুক্তি’ চান বাইডেন

  আন্তর্জাতিক ডেস্ক

১১ অক্টোবর ২০২০, ১৭:১২
করোনা
ছবি : সংগৃহীত

ইরানের সঙ্গে ভালো কোনো চুক্তি চান মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের এক পোস্টে দাবি করা হয়েছে, আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেনও পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার চেয়ে ‘ভালো কোনো চুক্তি’ স্বাক্ষর করতে চান।

ওয়াশিংটন পোস্ট এমন এক সময় এই প্রতিবেদন করেছে যখন বাইডেন নির্বাচনী প্রচারণায় বলে আসছেন যে, তিনি নির্বাচিত হলে আমেরিকাকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরিয়ে নিয়ে আসবেন।

ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জশ রগিন ডেমোক্র্যাট সিনেটর ক্রিস্টোফার কুনজের বরাত দিয়ে দাবি করেছেন, বাইডেন প্রেসিডেন্ট হলে ইরানের সঙ্গে আরো ভালো চুক্তি স্বাক্ষরের জন্য তেহরানের সঙ্গে আলোচনা শুরু করবেন।

তবে এ ব্যাপারে জো বাইডেন বা অন্য কোনো ডেমোক্র্যাট নেতা সরাসরি কোনো বক্তব্য দেননি। এমনকি ওই প্রতিবেদনের বিষয়ে বাইডেন কোনো বক্তব্যও দেননি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের ৮ মে যুক্তরাষ্ট্রকে ইরানের পরমাণু সমঝোতা থেকে বের করে আনেন। এদিকে গত শুক্রবার ট্রাম্প এক বক্তব্যে দাবি করেছেন, তিনি আগামী মাসের নির্বাচনে বিজয়ী হলে এক মাসের মধ্যেই ইরানের সঙ্গে তার ভাষায় আরো ভালো চুক্তি স্বাক্ষর করবেন।

ইরান অবশ্য এ ব্যাপারে নিজেদের বক্তব্য স্পষ্ট করেছে। তেহরান বলছে, দীর্ঘদিন আলোচনা করার পর যে সমঝোতা অর্জিত হয়েছে তা নিয়ে নতুন করে কোনো আলোচনা বা নতুন কোনো সমঝোতা হবে না। আমেরিকাকে আগে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে; তারপর এই সমঝোতার আওতায় ওয়াশিংটনের সঙ্গে আলোচনা হতে পারে।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড