• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে ৭০ লাখ ছাড়াল করোনার সংক্রমণ

  আন্তর্জাতিক ডেস্ক

১১ অক্টোবর ২০২০, ১৬:৫৬
করোনা
ছবি : সংগৃহীত

ভারতে করোনার শনাক্ত সংক্রমণের সংখ্যা ৭০ লাখ ছাড়াল। দৈনিক সংক্রমণের সংখ্যার বিচারে ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, মহামারি এই ভাইরাসটিতে শীর্ষ আক্রান্ত দেশ যুক্তরাষ্ট্রকে ভারত যে কোনো দিন টপকাতে পারে।

রোববার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া হিসাব অনুযায়ী নতুন করে আরও প্রায় ৭৫ হাজার মানুষের দেহে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট সংক্রমণ ৭০ লাখ ৫০ হাজার। যুক্তরাষ্ট্রে ৭৬ লাখের বেশি।

আল-জাজিরা এক প্রতিবেদনে লিখেছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে সংক্রমণ কিছুটা কমলেও মাস্ক পরা এবং শারীরিক দূরত্ব বজায় রাখার ব্যাপারে মানুষের অনীহা নিয়ে সতর্ক করেছেন শীর্ষ স্বাস্থ্য ও ভাইরাস বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, ভারতের জনসংখ্যা ১৩০ কোটিরও বেশি। বিশ্বের সর্বাধিক জনবহুল কিছু শহর রয়েছে দেশটিতে। অন্য অনেক দেশের চেয়ে নমুনা পরীক্ষা কম হওয়ায় প্রকৃত আক্রান্তের সংখ্যা অনেক কম দেখাচ্ছে।

ভারতীয়দের মধ্যে অ্যান্টিবডি নিয়ে করা নানা সমীক্ষা ও গবেষণায় দেখা যাচ্ছে যে, সরকারিভাবে দেশটিতে করোনার যে সংক্রমণের কথা বলা হচ্ছে, সংক্রমণের হার তার চেয়েও কয়েক গুণ বেশি হতে পারে বলে শঙ্কা।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ বুলেটিন অনুযায়ী, ভারতে করোনায় মোট প্রাণহানির সংখ্যা ১ লাখ ৮ হাজার ৩৩৪ জন; যা শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক কম। যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ২ লাখ ১৪ হাজার মানুষের।

তবে কিছু বিশেষজ্ঞ যুক্তি দিচ্ছেন, দূর্বল সরকারি হিসাব পদ্ধতি, দূর্বল স্বাস্থ্য অবকাঠামো এবং অপর্যাপ্ত নমুনা পরীক্ষার কারণে ভারতে মহামারি করোনাভাইরাসের সংক্রমণে মৃত্যুর এই সংখ্যা নির্ভরযোগ্য হতে পারে না।

অর্থনীতি সচল করার জন্য মার্চে জারি কঠোর লকডাউন নিষেধাজ্ঞা তুলে নিয়ে ভারত সরকার অবিরতভাবে বিধিনিষেধ প্রত্যাহার করা শুরু করলে সংক্রমণ বাড়তে থাকে। এক সময় দৈনিক তা লাখে গিয়েও ঠেকেছিল।

বৃহস্পতিবার থেকে অর্ধেক দর্শকের অনুমতি নিয়ে খুলে যাচ্ছে পেক্ষাগৃহ। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, সামনে পূজাসহ উৎসবের মৌসুম আসায় বৃহৎ পরিসরে জনাসমাগম হলে ভারতের পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড