• শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নির্বাচনে তালিবানকে পাশে পেলেন ট্রাম্প, অস্বস্তিতে সমর্থকরা

  আন্তর্জাতিক ডেস্ক

১১ অক্টোবর ২০২০, ১৩:২৪
নির্বাচনে তালিবানকে পাশে পেলেন ট্রাম্প, অস্বস্তিতে সমর্থকরা
শান্তি আলোচনায় আগত তালিবান প্রতিনিধিরা (ছবি : আল-জাজিরা)

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে ডোনাল্ড ট্রাম্প এমন একটি পক্ষের সমর্থন পেয়েছেন, যা তার দলের অধিকাংশ নেতাই প্রত্যাখ্যান করছেন। বিশেষ সেই পক্ষটি হলো আফগানিস্তানের সশস্ত্র সংগঠন তালিবান। আগামী নির্বাচনে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প আবারও জয়লাভ করবে বলে আশা প্রকাশ করেছে আফগান সশস্ত্র এই গোষ্ঠীটি।

শুক্রবার (৯ অক্টোবর) তালিবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজকে টেলিফোনে একটি সাক্ষাৎকার দেন। সেখানে তিনি বলেছেন, আমরা আশা করি তিনি (ট্রাম্প) নির্বাচনে জিতবেন এবং আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করবেন।

মার্কিন প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত হওয়ায় তার স্বাস্থ্য নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে এ আফগান গোষ্ঠী। তালিবানের আরেক জ্যেষ্ঠ নেতা বলেন, যখন শুনলাম ট্রাম্প করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন, আমরা তার স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছিলাম কিন্তু দেখা যাচ্ছে তিনি বর্তমানে সুস্থ হচ্ছেন।

আরও পড়ুন : ইসরায়েলের সঙ্গে মিলে এবার ফিলিস্তিনিদের পিঠে খঞ্জর বসাচ্ছে সৌদি!

এমন পরিস্থিতিতে ট্রাম্পের প্রতি তালিবান নেতাদের এমন সমর্থন ও শুভ কামনায় অস্বস্তিতে পড়েছেন তার নিজ দলের সমর্থকেরা। ট্রাম্পের নির্বাচনি প্রচারণা দলের মুখপাত্র টিম মুর্তাহ জানিয়েছেন, তারা তালিবানের সমর্থন প্রত্যাখ্যান করেছেন।

তিনি আরও বলেন, তালিবানের জানা উচিত, প্রেসিডেন্ট (ট্রাম্প) সব সময় যে কোনো উপায়েই হোক মার্কিন স্বার্থ রক্ষা করবেন।

আরও পড়ুন : ইসরায়েলকে গোলান মালভূমি ছাড়ার হুঁশিয়ারি ন্যামের

বিশ্লেষকদের মতে, প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি তালিবানের এ সমর্থন এসেছে মূলত আফগানিস্তানে দেড় যুগেরও বেশি সময় ধরে চলা যুদ্ধ থেকে মার্কিন সেনা প্রত্যাহারের আশা থেকে। দক্ষিণ এশিয়ার দেশটি থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার ডোনাল্ড ট্রাম্পের পুরনো প্রতিশ্রুতিগুলোর মধ্যে একটি।

আফগানিস্তানে বর্তমানে পাঁচ হাজারের মতো মার্কিন সেনা রয়েছে। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন জানিয়েছেন, আগামী বছরের শুরুতেই এই সংখ্যা আড়াই হাজারে নামিয়ে আনা হবে।

আরও পড়ুন : ইসরায়েলে ফিলিস্তিনি যুবকের আমরণ অনশন

সেনা প্রত্যাহারের বিষয়ে গত ফেব্রুয়ারিতে তালেবানের সঙ্গে ঐতিহাসিক একটি চুক্তি করেছে ট্রাম্প প্রশাসন। চুক্তি মোতাবেক, ২০২১ সালের বসন্তের আগেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র। তবে এর জন্য তালিবানকে আল-কায়েদার সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে এবং আফগান সরকারের সঙ্গে ক্ষমতা ভাগাভাগিতে সমঝোতা করতে হবে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড