• রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদিতে দফায় দফায় ড্রোন হামলা ইয়েমেনের

  আন্তর্জাতিক ডেস্ক

১১ অক্টোবর ২০২০, ০৮:২৫
সৌদিতে দফায় দফায় ড্রোন হামলা ইয়েমেনের
ড্রোন হামলা চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

মধ্যপ্রাচ্যের ইসলামিক রাষ্ট্র সৌদি আরবে দফায় দফায় ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের ইরান সমর্থিত সশস্ত্র সংগঠন হুথি বিদ্রোহীরা। শনিবার (১০ অক্টোবর) সৌদি জোটের পক্ষ থেকে বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।

সেখানে বলা হয়েছে যে, তারা শক্তিশালী দুটি ড্রোন হামলা প্রতিহত করেছে। পরবর্তীকালে সেই ড্রোনগুলোকে ধ্বংস করে দেওয়া হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, প্রতিবেশী যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইয়েমেন থেকে এসব হামলা চালানো হয়েছে বলে দাবি সৌদি জোটের। মূলত বিস্ফোরক বোঝাই ড্রোন থেকে হামলাগুলো চালিয়েছে হুথি বিদ্রোহীরা। যদিও এসব হামলা সম্পর্কে হুথিদের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য করা হয়নি।

তবে নির্দিষ্ট লক্ষ্যে হামলা চালানোর আগেই এসব ড্রোন প্রতিহত করা হয়েছে বলে দাবি করেছে সৌদি। ২০১৪ সাল থেকেই সংঘাত-হামলায় বিধ্বস্ত ইয়েমেন।

আরও পড়ুন : যুদ্ধে হেরে বাড়ি-ঘর ছেড়ে পালাচ্ছে আর্মেনীয়রা (ভিডিয়ো)

সে সময় রাজধানী সানা দখলে নেয় হুথিরা। তখন দেশটির প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি হুথি বিদ্রোহীদের হামলা থেকে বাঁচতে পালিয়ে সৌদি আরবে আশ্রয় নেন। এরপর দেশের উত্তরাঞ্চলের বেশিরভাগই হুথিদের নিয়ন্ত্রণে চলে যায়।

পরের বছরের মাঝের দিকে ইয়েমেনের পলাতক এই প্রেসিডেন্টকে ক্ষমতায় বসানোর লক্ষ্যে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে।

সৌদি নেতৃত্বাধীন জোটের এই হামলা শুরুর পর থেকে দশ হাজারের বেশি ইয়েমেনির প্রাণহানি ও লাখ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। জাতিসংঘ বলছে, খাদ্য, বাসস্থান ও নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মারাত্মক সঙ্কট তৈরি হওয়ায় ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে ইয়েমেন।

আরও পড়ুন : আর্মেনিয়ার তিনশ সেনাকে হত্যা করল আজারবাইজান (ভিডিয়ো)

গত মাসেও সৌদির দক্ষিণাঞ্চলের নাজরান প্রদেশে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহী গোষ্ঠী। ক্ষেপণাস্ত্রের পাশাপাশি বিস্ফোরক বোঝাই ড্রোনও নিক্ষেপ করেছে বিদ্রোহীরা। তবে লক্ষ্যে আঘাত হানার আগেই সৌদি নিরাপত্তা বাহিনীর সদস্যরা ধেয়ে আসা ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ধ্বংসের করতে সক্ষম হয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড