• শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

গৃহযুদ্ধের বিষয়ে সতর্ক করলেন লেবাননের সাবেক প্রধানমন্ত্রী 

  আন্তর্জাতিক ডেস্ক

১০ অক্টোবর ২০২০, ২০:২৯
করোনা
ছবি : সংগৃহীত

লেবাননের সাবেক প্রধানমন্ত্রী ও সুন্নিপন্থী রাজনীতিবিদ সাদ হারিরি দেশটিতে গৃহযুদ্ধের আশঙ্কার বিষয়ে সতর্ক করেছেন। বৃহস্পতিবার স্থানীয় একটি সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি দাবি করেন, লেবাননের সংকটের নেপথ্যে রয়েছে হিজবুল্লাহ। মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর এখবর জানিয়েছে।

হারিরি উদ্বেগ প্রকাশ করে বলেন, বৈরুত ও বালবেক-হারমেল এলাকার রাজপথে অস্ত্র প্রতিযোগিতা ও সামরিক মহড়ার কারণে রাষ্ট্র ভেঙে পড়েছে।

দেশটির সংকটের জন্য হিজবুল্লাহকে দায়ী করে তিনি বলেন, যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে সেগুলোর দায় লেবাননের সাধারণ মানুষের নয়। হিজবুল্লাহ’র উচিত মানুষকে বাঁচতে দেওয়া।

সিরিয়া পরিস্থিতি তুলে ধরে হারিরি বলেন, হিজবুল্লাহ লেবাননের সুন্নিদের সঙ্গে তেমন আচরণ করতে চায় যেমনটি সিরিয়ায় তাদের (শিয়া) সঙ্গে করা হচ্ছে।

তিনি আরও বলেন, অনেকেই আমাকে দুর্বল মানুষ বলছেন। তারা কি দেখেছেন সিরিয়া কী ঘটেছে? তারা কি দেখেছেন ৮৫ শতাংশ সুন্নি জনগণের কী ঘটেছে? তারা এখন কোথাও? অবশ্যই, সিরিয়ায় যেভাবে মানুষ দুর্ভোগে পড়েছে আমি লেবাননের মানুষের জন্য তেমন কিছুর কারণ হতে চাই না।

সাক্ষাৎকারে হারিরি নিজেকে নতুন সরকারের নেতৃত্ব দেওয়ার জন্য সম্ভাব্য প্রার্থী হিসেবে ঘোষণা করেছেন। তিনি বলেন, পরবর্তী সরকারে নেতৃত্ব দেওয়ার জন্য আমি অবশ্যই একজন প্রার্থী।

আমি লেবাননের এই ভঙ্গুর অবস্থা কাটিয়ে ওঠার জন্য একমাত্র আশায় থাকার দরজাটি বন্ধ করব না।

উল্লেখ্য, অদক্ষ ও দুর্নীতিগ্রস্থ একটি রাজনৈতিক গোষ্ঠীর বিচারের দাবিতে গত শরতের পর তীব্র গণবিক্ষোভ ও রাস্তার আন্দোলনের মুখে প্রধানমন্ত্রী হারিরি পদত্যাগ করেছিলেন। পরে হাসান দিয়াবের নেতৃত্বাধীন সরকার বৈরুত বিস্ফোরণের প্রেক্ষিতে পদত্যাগ করে।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড