• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধর্ষণ রুখতে কঠোর পদক্ষেপ ভারতে 

  আন্তর্জাতিক ডেস্ক

১০ অক্টোবর ২০২০, ১৬:০৯
করোনা
ছবি : সংগৃহীত

ভারতের হাথরাস গণধর্ষণের রেশ না যেতেই নারী নির্যাতনের বিরুদ্ধে নিজেদের কঠোর মনোভাবের প্রকাশ করেছে কেন্দ্র। ইতিমধ্যেই প্রত্যেকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে নির্দেশিকাও পাঠানো হয়েছে।

শনিবারের পাঠানো ওই নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, যৌন হেনস্তা কিংবা ধর্ষণের ঘটনা ঘটলে যত তাড়াতাড়ি সম্ভব পুলিশকে ব্যবস্থা নিতে হবে। প্রথমেই পুলিশকে এফআইআর নিতে হবে। এছাড়াও ধর্ষণের ক্ষেত্রে খুব বেশি হলে দু’মাসের মধ্যে তদন্ত শেষ করতেই হবে। দুষ্কৃতীদের ধরতে যে কোনও ধরনের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। প্রয়োজন হলে জাতীয় ডেটাবেসও ব্যবহার করতে পারেন তদন্তকারীরা। যৌন হেনস্তাকেও যথেষ্ট গুরুত্ব দিয়ে খতিয়ে দেখার নির্দেশ জারি করেছে কেন্দ্র। সেক্ষেত্রেও এফআইআর করতে হবে।

যে কোনও থানাতেই এফআইআর করা যেতে পারে। এফআইআর দায়েরের ক্ষেত্রে অনেক সময় পুলিশের বিরুদ্ধে গড়িমসির অভিযোগ ওঠে। তেমন অভিযোগ সামনে এলে ওই পুলিশকর্মীর বিরুদ্ধে নেওয়া হবে আইনি ব্যবস্থা। এমনকি একাধিক ধারায় তার বিরুদ্ধে মামলা হতে পারে। সংশ্লিষ্ট পুলিশকর্মীর উপর নেমে আসতে পারে শাস্তি।

এছাড়াও যে মহিলার ধর্ষণ বা যৌন হেনস্তা হবে ২৪ ঘণ্টার মধ্যে কোনও সরকারি চিকিৎসকের মাধ্যমে তার শারীরিক পরীক্ষা করাতে হবে। ধর্ষণের পর নির্যাতিতা মৃত্যুর আগে যদি কোনও বয়ান দিয়ে যান, তবে সেটিকে প্রমাণ হিসাবে মান্যতাও দিতে হবে। এছাড়াও কেন্দ্রের তরফে বলা হয়েছে, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দেওয়া সেক্সুয়াল অ্যাসল্ট এভিডেন্স কালেকশন কিট ফরেনসিক টিমকে ব্যবহার করতে হবে। এই নির্দেশিকা অমান্য করা হলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড