• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুদ্ধে হারায় বরখাস্ত আর্মেনিয়ার নিরাপত্তা বিভাগের প্রধান

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ অক্টোবর ২০২০, ০৯:২৩
যুদ্ধে হারায় বরখাস্ত আর্মেনিয়ার নিরাপত্তা বিভাগের প্রধান
সীমান্তে যুদ্ধরত সেনা সদস্য (ছবি : রয়টার্স)

আজারবাইজানের সেনাবাহিনীর সঙ্গে চলমান যুদ্ধে পরাজয়ের দ্বারপ্রান্তে চলে যাওয়ায় অবশেষে বরখাস্ত হলেন আর্মেনিয়ার নিরাপত্তা বিভাগের প্রধান। বৃহস্পতিবার (৮ অক্টোবর) দেশটির গোয়েন্দা প্রধান আর্গিস্তি কিয়ারামিয়ানকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।

রুশ বার্তা সংস্থা ইন্টার ফ্যাক্স জানিয়েছে, আর্মেনিয়ার প্রেসিডেন্ট আর্মেন সার্কিসিয়ান তার ক্ষমতা বলে একটি ডিক্রির মাধ্যমে কিয়ারামিয়ানকে তার পদ হতে অব্যাহতি দেন। এর আগে কিয়ারামিয়ানকে গত জুন মাসে এ পদে নিয়োগ দেওয়া হয়।

তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ বলছে, আর্মেনীয় প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের পরামর্শ অনুযায়ী কিয়ারামিয়ানকে এবার তার পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। যদিও সেই ডিক্রিতে তাকে আচমকা ছাঁটাইয়ের কোনো কারণ জানানো হয়নি।

আরও পড়ুন : যুদ্ধে হেরে বাড়ি-ঘর ছেড়ে পালাচ্ছে আর্মেনীয়রা (ভিডিয়ো)

কিয়ারামিয়ানকে এমন এক সময়ে পদচ্যুত করা হলো যখন আর্মেনিয়ার সেনাবাহিনী আজারবাইজানের সঙ্গে যুদ্ধে বিপর্যস্ত। গত ২৭ সেপ্টেম্বর শুরু হওয়া এ সংঘাতে এখন পর্যন্ত আর্মেনিয়ার তিন শতাধিক সেনা প্রাণ হারিয়েছেন।

আরও পড়ুন : অবশেষে আজারবাইজানের সঙ্গে বৈঠকে বসছে ক্লান্ত আর্মেনিয়া

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি বলছে, যুদ্ধে আজারবাইজানের সেনাবাহিনীর হাতে ভয়াবহভাবে কোণঠাসা হওয়ার প্রেক্ষাপটে এমন সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট আর্মেন।