• মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তাল কিরগিজস্তানে প্রধানমন্ত্রীর পদত্যাগ, ক্ষমতায় বিরোধীরা (ভিডিয়ো)

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ অক্টোবর ২০২০, ১২:০৪
উত্তাল কিরগিজস্তানে প্রধানমন্ত্রীর পদত্যাগ, ক্ষমতায় বিরোধীরা (ভিডিয়ো)
বিক্ষোভে উত্তাল কিরগিজস্তান (ছবি : আল-জাজিরা)

বিতর্কিত পার্লামেন্টারি নির্বাচনের ফল বাতিলের দাবিতে গড়ে ওঠা আন্দোলনে সরকারবিরোধী কিরগিজস্তানের ক্ষমতা দখল করেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, নির্বাচন কমিশন ভোটের ফল বাতিল ঘোষণার পর মঙ্গলবার (৬ অক্টোবর) দেশটির প্রধানমন্ত্রী কুবাতবেক বরোনভ পদত্যাগ করেছেন। বিরোধী দলীয় নেতা সাদির ঝাপারভ কারামুক্ত হয়েছেন। মুক্তি পাওয়ার কয়েক ঘণ্টার মাথাতেই তিনি ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন।

খবরে বলা হয়েছে, রাজধানী বিশকেকে এদিন প্রধানমন্ত্রী বরোনভ ও পার্লামেন্টের স্পিকার দাস্তান জুমাবেকভ আইন প্রণেতাদের সঙ্গে বৈঠকে তাদের পদত্যাগপত্র দেন।

একই দিন পার্লামেন্টের এক জরুরি অধিবেশনে বিরোধী দল মিকেনচিল পার্টির প্রতিষ্ঠাতা সাদির ঝাপারভকে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছে। তিনি বিতর্কিত নির্বাচনে হেরেছিলেন।

এর আগে মঙ্গলবার বিক্ষোভকারীরা তাকে কারাগার থেকে ছাড়িয়ে নেয়। ২০১৩ সালে এক সরকারি কর্মকর্তাদের জিম্মি করার দায়ে তিনি ১১ বছর ৬ মাসের কারাভোগ করছিলেন। তার সঙ্গে আরও বেশ কয়েকজন রাজনৈতিক ব্যক্তিত্বও মুক্তি পান।

আরও পড়ুন : নাগোরনো-কারাবাখে ভয়াবহ জঙ্গি হামলার হুঁশিয়ারি রাশিয়ার

সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ কিরগিজস্তানে রবিবার পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সুপ্রিম কাউন্সিল নামের এই পার্লামেন্টের আসন সংখ্যা ১২০টি। দেশটির আইন অনুযায়ী, নির্বাচনে প্রাপ্ত ভোট অনুযায়ী রাজনৈতিক দলগুলোর মধ্যে আসন বণ্টন করা হয়। তবে পার্লামেন্টে কোনো আসন পেতে গেলে কোনো দলকে ন্যূনতম সাত শতাংশ ভোট পেতে হয়।

গত রবিবারের (৪ অক্টোবর) নির্বাচনের ফলাফলে দেখা যায় অংশ নেওয়া ১৬টি দলের মধ্যে মাত্র চারটি পার্লামেন্টের আসন পাওয়ার ন্যূনতম শর্ত পূরণ করেছে। এর মধ্যে তিনটি দল আবার প্রেসিডেন্ট সরোনবাই জিনবেকভের সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত। এদের মধ্যে দুটি দল ২৫ শতাংশ করে ভোট পেয়েছে।

আরও পড়ুন : কারাবাখ থেকে আর্মেনীয় সেনাদের সরিয়ে ফেলার নির্দেশ ইরানের

আন্তর্জাতিক পর্যবেক্ষকরা জানান, দেশটির নির্বাচনে ভোট কেনাবেচা এবং হস্তক্ষেপের দাবি ‘বিশ্বাসযোগ্য’ এবং মারাত্মক উদ্বেগের কারণ। এরপরই রাজধানী বিশকেকসহ বিভিন্ন শহরে শুরু হয় ব্যাপক বিক্ষোভ।

ব্যাপক বিক্ষোভের মুখে পার্লামেন্ট নির্বাচনের ফলাফল বাতিল করে দিয়েছে কিরগিজস্তানের নির্বাচনি কর্তৃপক্ষ। নতুন নির্বাচনের দাবিতে বিক্ষোভকারীরা রাতভর দফায় দফায় পার্লামেন্ট ভবনে ঢুকে পড়া ছাড়াও পুলিশের সঙ্গে সংঘাতে জড়ায়। বিক্ষোভে শত শত মানুষ আহত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

আরও পড়ুন : চীনে গোলা ফেলতে ১৯৮০ সালে তৈরি যুদ্ধবিমান কিনছে ভারত

বিক্ষোভের জেরে প্রেসিডেন্ট সরোনবাই জিনবেকভ অভিযোগ করেন নির্দিষ্ট রাজনৈতিক শক্তি অবৈধভাবে ক্ষমতা দখলের চেষ্টা করছেন। এরপরই মঙ্গলবার নির্বাচনি ফলাফল বাতিলের ঘোষণা দেয় দেশটির নির্বাচন পরিচালনাকারী কর্তৃপক্ষ।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড