• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজারবাইজানের গোলায় বিধ্বস্ত কারাবাখের মূল শহর

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ অক্টোবর ২০২০, ১৪:০৯
আজারবাইজানের গোলায় বিধ্বস্ত কারাবাখের মূল শহর
গোলাবর্ষণে বিধ্বস্ত অঞ্চল (ছবি : প্রতীকী)

বিতর্কিত নাগোরনো-কারাবাখের মূল শহরে গোলাবর্ষণ করছে আজারবাইজান বলে অভিযোগ আর্মেনিয়ার। শনিবার (৩ অক্টোবর) দেশ দুটির মধ্যে যুদ্ধ সপ্তম দিনে পা দিয়েছে।

গত শুক্রবার (২ অক্টোবর) দিনভর বিক্ষিপ্ত গোলাবর্ষণের পর রাতে কারাবাখের প্রধান শহর স্টেপানাকার্টে ভারী বোমা বর্ষণ করা হয়েছে। এতে স্থানীয় বাসিন্দারা বিভিন্ন আশ্রয় কেন্দ্র চলে যান। কেউ কেউ শহর ছেড়ে পালিয়ে গেছেন। ফরাসি বার্তা সংস্থা এএফপির খবরে এমন তথ্য মিলেছে।

বিচ্ছিন্নতাবাদী কর্মকর্তা গ্রিগরি মার্টিরোসান সাংবাদিকদের বলেন, হামলায় সরকারি ভবন, বাড়িঘর ও অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু শহর খালি করে দেওয়া হয়নি।

এখন পর্যন্ত ভয়াবহ এ যুদ্ধে দুই শতাধিক নিহত হয়েছেন বলে গণমাধ্যমের খবরে বলা হচ্ছে। আর্মেনিয়া বলছে, স্টেপানাকার্টের বহু লোককে আহত করেছে আজারবাইজানি বাহিনী। যদিও স্থানীয়রা আতঙ্কিত নন বলে দাবি করেন।

আরও পড়ুন : আজারবাইজানের ভয়ঙ্কর আক্রমণে পালাচ্ছে আর্মেনীয় সেনারা

পাল্টা হামলার অঙ্গীকার ব্যক্ত করে বিচ্ছিন্নতাবাদী সরকার বলছে, আর্মেনিয়ার সঙ্গে যোগাযোগ রক্ষায় নির্মিত একটি সেতু ধ্বংস করে দিয়েছে আজারবাইজান।

আজারবাইজানের অভিযোগ, আর্মেনীয় বাহিনী আমাদের শহর টারটারে হামলা চালিয়েছে। শুক্রবার দুই হাজারের বেশি কামানের গোলা নিক্ষেপ করা হয়েছে।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আরটসরুন হোভানিসিয়ান বলেন, তাদের বাহিনী প্রায় সাড়ে ৫০০ আজারবাইজানি সেনাকে হত্যা করেছে গত ২৪ ঘণ্টায়।

আরও পড়ুন : আজারবাইজানে পারমাণবিক হামলার হুঁশিয়ারি আর্মেনিয়ার

যদিও আন্তর্জাতিক মধ্যস্থতাকারীদের সঙ্গে আর্মেনিয়া আলোচনায় বসতে আগ্রহ প্রকাশ করলেও আজারবাইজানকে এ ব্যাপারে খুব একটা সরব দেখা যাচ্ছে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড