• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বসনিয়ায় শরণার্থীদের সংঘর্ষে নিহত ২, আহত ১৮ 

  আন্তর্জাতিক ডেস্ক

০১ অক্টোবর ২০২০, ২১:৫১
করোনা
ছবি : সংগৃহীত

বসনিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে আঞ্চলিক কর্তৃপক্ষ শরণার্থী শিবির বন্ধ করতে থাকার মধ্যেই শরণার্থীদের সংঘর্ষে দুইজন নিহত হওয়ার ঘটনা ঘটেছে।

বুধবার সন্ধ্যায় বিহাক শহরে পাকিস্তানি এবং আফগান শরণার্থীদের দুটি দলের মধ্যকার এই সংঘর্ষে আরও ১৮ জন আহত হয়েছে। তাদের ১০ জনের অবস্থা গুরুতর বলে বৃহস্পতিবার জানিয়েছে স্থানীয় পুলিশ।

আঞ্চলিক কর্তৃপক্ষ বুধবারই বিহাকের শিবির খালি করে শরণার্থীদেরকে ৫০ কিলোমিটার দূরের লিপা শিবিরে নিয়ে গেছে। সংঘর্ষে হতাহতরা সবই পাকিস্তানি বলে গণমাধ্যমকে জানিয়েছে আঞ্চলিক স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

বিহাকের শিবিরের পাকিস্তানি শরণার্থীরা পুলিশকে বলেছে, তারা বসনিয়া-ক্রোয়েশিয়া সীমান্ত পেরোনোর প্রস্তুতি নেওয়ার সময় একদল আফগান শরণার্থী তাদের ওপর হামলা করে।

ইউরোপীয় ইউনিয়ন ২০১৫ সালে নতুন শরণার্থীদের জন্য সীমান্ত বন্ধ করে দেওয়ার পর এশিয়া, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার শরণার্থী ও অভিবাসনপ্রত্যাশীদের জন্য বসনিয়া একটি গুরুত্বপূর্ণ ট্রানজিট রুট হয়ে উঠেছে।

ইইউ সদস্যদেশ ক্রোয়েশিয়ায় ঢুকে পড়ার জন্য বহু শরণার্থীই বসনিয়ার উত্তরপশ্চিমাঞ্চলের পাড়ি জমাচ্ছে।

বর্তমানে বসনিয়ার ওই এলকায় ১০ হাজারের মত শরণার্থী আছে। যাদের এক চতুর্থাংশই জঙ্গলে বসে আছে, মাথার উপরে নেই ছাদ, প্রচণ্ড শীত কাঁপনও ধরাচ্ছে শরীরে। তারা ক্রোয়েশিয়ায় ঢোকার চেষ্টা করছে।

বসনিয়ার উত্তরপশ্চিমাঞ্চলের আঞ্চলিক কর্তৃপক্ষ এখন শরণার্থী শিবিরগুলো মানুষে বোঝাই হয়ে গেছে জানিয়ে কয়েকটি শহরে শরণার্থী শিবির বন্ধ করতে শুরু করেছে। এরই অংশ হিসাবে বুধবার বিহাক শহর থেকে ৩৫০ শরণার্থীকে লিপা শিবিরে স্থানান্তর করা হয়।

যদিও লিপা শিবিরও আগে থেকেই ছিল মানুষে পরিপূর্ণ। নতুন করে যাদের সেখানে নেওয়া হয়েছে তাদের ঠাঁই হয়েছে শিবিরের বাইরে খোলা আকাশের নিচে, বলছে শরণার্থী বিষয়ক আন্তর্জাতিক সংগঠন (আইওএম)।

বসনিয়ার ইইউ প্রতিনিধিরা শরণার্থীদেরকে জরুরি ভিত্তিতে লিপা শিবিরে স্থানান্তরের এই পদক্ষেপের নিন্দা জানিয়েছে।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড