• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিষপ্রয়োগের জন্য পুতিনকে দুষলেন নাভালনি

  আন্তর্জাতিক ডেস্ক

০১ অক্টোবর ২০২০, ১৯:৩২
করোনা
ছবি : সংগৃহীত

রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সে নাভালনি বলেছেন, তাকে বিষপ্রয়োগের নেপথ্যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রয়েছেন বলে তিনি মনে করেন।

তবে রাশিয়ায় ফিরে যেতে তিনি ভয় পান না এবং প্রচারাভিযান আবার শুরু করতে রাশিয়ায় ফিরবেন বলেও জানিয়েছেন নাভালনি।

বৃহস্পতিবার জার্মানির দার স্পিগেল ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে নাভালনি একথা বলেছেন। বিষক্রিয়ায় অসুস্থ হয়ে পড়ার পর থেকে এটিই তার প্রথম সাক্ষাৎকার।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক নাভালনি গত ২০ অগাস্ট একটি অভ্যন্তরীন ফ্লাইটে সাইবেরিয়ার তমস্ক থেকে রাজধানী মস্কো যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়েন।

তার সমর্থকদের ধারণা, তমস্ক বিমানবন্দরে নাভালনি যে চা পান করেছিলেন তাতে আগেই বিষ মিশিয়ে দেওয়া হয়েছিল। অসুস্থ নাভালনিকে নিয়ে তার ফ্লাইট সাইবেরিয়ার ওমস্কে জরুরি অবতরণের পর সেখানেই একটি হাসপাতালে তাকে প্রথম চিকিৎসা দেওয়া হয়।

পরে কোমায় চলে যাওয়া নাভালনিকে চিকিৎসার জন্য জার্মানির বার্লিনে নেওয়া হয়। বার্লিনের হাসপাতাল থেকেই প্রথম নাভালনিকে সোভিয়েত আমলের বিষাক্ত রাসায়নিক নোভিচক দেওয়ার কথা জানানো হয়। বলা হয়, তারা পরীক্ষায় নাভালনির দেহে নোভিচক এর উপস্থিতি পেয়েছেন।

দার স্পিগেল ম্যাগাজিনকে নাভালনি বলেন, “আমি মনে করি এই অপরাধের নেপথ্যে পুতিনের হাত আছে। এর বাইরে কিছু ঘটতে পারে বলে আমার মনে হয় না।”

তিনি জানান, নোভিচক ব্যবহারের নির্দেশ কেবল রাশিয়ার তিনটি গোয়েন্দা সংস্থার প্রধানের কাছ থেকেই আসতে পারে; যাদের প্রত্যেকেই প্রেসিডেন্ট পুতিনের অধীনে কাজ করেন।

“নোভিচক ব্যবহারের এখতিয়ার যদি এই তিনজনের হাতে না থেকে ৩০ জন মানুষের হাতে থাকে তাহলে তো তা গোটা বিশ্বের জন্যই হুমকি,” বলেন নাভালনি।

নাভালনিকে বিষপ্রয়োগের ঘটনায় ক্রেমলিনের কাছে ব্যাখ্যা দাবি করেছে পশ্চিমা দেশগুলো। কিন্তু এ ঘটনায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে রাশিয়া। অপরাধের কোনও প্রমাণ এখনও তারা পায়নি বলেও জানিয়েছে।

বিষক্রিয়ার শিকার হওয়ার পর কেমন বোধ হয়েছিল সে অভিজ্ঞতার বর্ণনায় নাভালনি বলেছেন, “আপনি কোনও যন্ত্রণা অনুভব করবেন না, কিন্তু আপনি জানেন আপনি মারা যাচ্ছেন।”

ধীরে ধীরে সেরে উঠছেন জানিয়ে তিনি বলেন, এক পায়ে কীভাবে ভারসাম্য রাখতে হয় তা এখন নতুন করে শিখছেন। এখন কোনও ভয় না করে রাশিয়ায় ফিরে যাওয়াটাই তার কাজ বলে জানিয়েছেন নাভালনি।

আদৌ কোনও ভয় পাচ্ছেন না জানিয়ে তিনি বলেন, তার হাত যদি কেঁপে থাকে তাহলে তা বিষক্রিয়ার প্রভাবে কাঁপছে, ভয়ের কারণে নয়। আর রাশিয়ায় ফিরে না গেলে তা পুতিনের জন্য উপহারস্বরূপ হবে, তাই সেটি তিনি হতে দিতে পারেন না।

কিন্তু রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন কেন নাভালনিকে বিষপ্রয়োগের জন্য বেছে নেবেন? এমন প্রশ্নের জবাবে নাভালনি খাবারোভস্ক শহরে সাম্প্রতিক অস্থিরতার প্রসঙ্গ নিয়ে কথা বলেছেন।

সেখানে বিশৃঙ্খল একটি নির্বাচনের পর সরকারবিরোধী গণবিক্ষোভ দানা বেঁধে ওঠায় ক্রেমলিন মনে করছে, ওই অঞ্চলে বেলারুশের মতো পরিস্থিতি ঠেকাতে তাদেরকে চরম ব্যবস্থা নিতে হবে।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড