• শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার টিকা নিয়ে ট্রাম্পের দাবি উড়িয়ে দিল মডার্না 

  আন্তর্জাতিক ডেস্ক

০১ অক্টোবর ২০২০, ১৮:০১
করোনা
ছবি : সংগৃহীত

প্রেসিডেন্ট নির্বাচনের আগেই করোনার টিকা হাতে চলে আসতে পারে। ডোনাল্ড ট্রাম্পের এই আশায় জোর ধাক্কা দিল মডার্না থেরাপিউটিকস। বুধবার সংস্থার চিফ এগজিকিউটিভ অফিসার স্টেফানি ব্যান্সেল জানিয়ে দিয়েছেন, ২৫ নভেম্বরের আগে কোনওমতেই জরুরি ভিত্তিতে করোনার টিকা পাওয়া সম্ভব নয়। এ খবর জানাচ্ছে মার্কিন সংবাদপত্র ‘ফিনান্সিয়াল টাইমস’। আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন ৩ নভেম্বর।

ওই সংবাদপত্রে দেওয়া সাক্ষাৎকারে ব্যান্সেল জানিয়েছেন, ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) থেকে জরুরি ভিত্তিতে করোনার টিকার অনুমোদন পেতে খুব কম করে হলেও ২৫ নভেম্বর পর্যন্ত সময় লাগবে। তাঁর মতে, ওই সময়ের মধ্যে করোনার টিকার নিরাপত্তা সংক্রান্ত বিষয়টি নিয়ে উপযুক্ত তথ্যপ্রমাণ তাঁরা হাতে পাবেন এবং তা এমার্জেন্সি ইউজ অথরাইজেশন (ইইউএ)-র কাছে পাঠানো সম্ভব হবে। তিনি আরও জানিয়েছেন, সমস্ত শর্ত মেনে ওই টিকা উৎপাদন করে জন সাধারণের জন্য বাজারে আনতে মার্চ মাস গড়িয়ে যেতে পারে।

প্রেসিডেন্ট নির্বাচনের মুখে রাজনৈতিক হাতিয়ার হয়ে উঠেছে করোনার টিকা। ডেমোক্র্যাট পদপ্রার্থী জো বাইডেনের সঙ্গে একটি বিতর্কে মঙ্গলবার ট্রাম্প দাবি করে বসেন, ‘‘১ নভেম্বরের আগেই আমাদের হাতে করোনার উত্তর চলে আসার সম্ভাবনা রয়েছে।’’ কিন্তু এ দিন ব্যান্সেলের বয়ান ট্রাম্পের সেই আশার বেলুন চুপসে দিয়েছে।

ব্যান্সেল জানাচ্ছেন, এফডিএ-র শর্ত অনুযায়ী, যাঁদের উপর সম্ভাব্য টিকার পরীক্ষা চালানো হচ্ছে তাঁদের মধ্যে অন্তত অর্ধেককে দু’মাস নজরদারির মধ্যে রাখতে হবে। সেই সময়সীমা মেনেই ১ নভেম্বরের আগে টিকা আনা সম্ভব হবে না বলেও জানিয়েছেন তিনি। মডার্নার ওই সম্ভাব্য টিকা ৩০ হাজার মানুষের উপর পরীক্ষা করার কথা। তার মধ্যে গত শুক্রবারই ১৫ হাজারতম স্বেচ্ছাসেবককে ওই টিকা দেওয়া হয়েছে।

করোনার সম্ভাব্য যে ১১টি টিকা নিয়ে চূড়ান্ত পর্বের পরীক্ষানিরীক্ষা চলছে, তার মধ্যে মডার্নার ভ্যাকসিন অন্যতম। দৌড়ে রয়েছে ফাইজারও। সংস্থার চিফ এগজিকিউটিভ অফিসার অ্যালবার্ট বোর্লা অবশ্য ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, তাঁদের টিকা কাজ করছে কি না সেই উত্তর অক্টোবরের মধ্যে জানা যাবে।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড