• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভুটানে ঢুকতে দিচ্ছে না ভারতীয় ব্যবসায়ীদের

  আন্তর্জাতিক ডেস্ক

০১ অক্টোবর ২০২০, ১৫:১৬
ভুটানে ঢুকতে দিচ্ছে না ভারতীয় ব্যবসায়ীদের
সীমান্তে মোতায়েন ভুটানি সেনা সদস্যরা (ছবি : দ্য হিন্দু)

গত কয়েক মাস ধরে প্রতিবেশী রাষ্ট্র ভুটানের ফুন্টশোলিং শহরে ঢুকতে পারছেন না ভারতের ব্যবসায়ী-শ্রমিকরা। যদিও নিজেদের ব্যবসায়ীকে স্বার্থ সিদ্ধির জন্য ভারতের সড়ক ব্যবহার করে নিজেদের বাণিজ্য সচল রেখেছে ভুটান প্রশাসন। বুধবার (৩০ সেপ্টেম্বর) বিকালে জয়গাঁ ১ নম্বর গ্ৰাম পঞ্চায়েতে বিজেপির দলীয় কার্যালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে প্রতিবেশী দেশ ভুটানের বিরুদ্ধে এমন অভিযোগ তুললেন সাংসদ জন বারলা।

এদিন তিনি বলেন, ভুটান প্রশাসনের এমন সিদ্ধান্তে জয়গাঁর ব্যবসায়ীরা নিজেদের বাণিজ্য ঠিক মতো করতে পারছেন না। পরিস্থিতির আদৌ কোনো পরিবর্তন হবে কিনা সে বিষয়ে আতঙ্কের মধ্যে রয়েছেন সীমান্ত শহরের বণিক মহল। অনেকেই ব্যবসা বন্ধ করে অন্যত্র পাড়ি দিচ্ছেন।

ভুটান প্রশাসন তাদের সিদ্ধান্ত প্রত্যাহার করে ভুটান গেট দ্রুত না খুললে আগামী দিনে জয়গাঁ শহরের অস্তিত্ব সংকটে পড়তে পাড়েন বলে জানিয়েছেন সাংসদ। পরিস্থিতি স্বাভাবিক করতে ও ভুটান প্রশাসনের সঙ্গে আলোচনা করতে তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী ও বিদেশ মন্ত্রীর দ্বারস্থ হবেন বলে জানিয়েছেন সাংসদ।

আরও পড়ুন : বসনিয়ার জঙ্গলে শীতে কাঁপছে একদল বাংলাদেশি

এদিন জয়গাঁর ভুটান সীমান্তে গিয়ে ভারতীয় ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন সাংসদ। এলাকার ছোট, বড় ব্যবসায়ীরা ভুটানে গেট দীর্ঘ দিন ধরে বন্ধ রাখায় তাদের ব্যবসা তলানিতে ঠেকেছে বলে সাংসদকে অভিযোগ করেন।

তারা সাংসদকে বলেন, মূলত ভুটানের ক্রেতাদের ওপর নির্ভরশীল জয়গাঁর ছোট, বড় ব্যবসায়ী। সেক্ষেত্রে দীর্ঘ কয়েক মাস ধরে ভুটান গেট বন্ধ থাকায় একদিকে যেমন সে দেশের নাগরিকরা জয়গাঁয় কেনাকাটা করতে আসতে পারছেন না, অন্যদিকে ভুটানের ওপর নির্ভরশীল শ্রমিকরা ভুটানে প্রবেশ করতে পারছেন না। এরফলে জয়গাঁর অর্থনীতি ভেঙ্গে পড়ছে বলে অভিযোগ ব্যবসায়ীদের।

আরও পড়ুন : ভারতের কারাগারে সবচেয়ে বেশি বন্দি বাংলাদেশিরা

সাংসদ বলেন, ভারত সরকার সামাজিক, বাণিজ্যিক, সামরিক সব বিষয়ে মিত্র রাষ্ট্র ভুটানের পাশে দাঁড়ায়। কিন্তু ভারতীয় ব্যবসায়ী ও শ্রমিকদের সঙ্গে এমন আচরণ বরদাস্ত করা হবে না। সাংসদ নব নির্মিত এশিয়ান হাইওয়ে দিয়ে ভুটানে পণ্য পরিবহন ব্যবস্থা খতিয়ে দেখার পাশাপাশি শুল্ক দপ্তরের আধিকারিকদের সঙ্গে পণ্য পরিবহন ব্যবস্থা নিয়ে আলোচনা করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড