• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকে মার্কিন সেনা ঘাঁটিতে বৃষ্টির মতো রকেট হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

০১ অক্টোবর ২০২০, ১০:৩৯
ইরাকে মার্কিন সেনা ঘাঁটিতে বৃষ্টির মতো রকেট হামলা
বৃষ্টির মতো ক্ষেপণাস্ত্র হামলা চালানো হচ্ছে (ছবি: প্রতীকী)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকের কুর্দিস্তানে মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে বৃষ্টির মতো রকেট হামলা চালান হয়েছে। যদিও ভয়াবহ এই ঘটনায় এখন পর্যন্ত কেউ হতাহত হননি। দেশের সব দূতাবাসগুলোতে সুরক্ষা দেওয়ার ঘোষণা করেছিল ইরাক সরকার। মূলত এর কিছুক্ষণের মধ্যেই কুর্দিস্তানে মার্কিন সেনা ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা হলো।

সম্প্রতি যারা দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা চালিয়েছিল, তারাই এই হামলার পিছনে বলে ধারণা করা হচ্ছে। অধিকাংশ রকেটকে নিষ্ক্রিয় করে দেওয়ার ফলে কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানানো হয়েছে। বেশ কিছু রকেট লক্ষ্যভ্রষ্ট হয়ে এরবিল বিমানবন্দরের কাছে পড়েছে।

ইরাকি কুর্দিশ কাউন্টারটেররিজম সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়, শেখ আমির গ্রামের কাছ থেকে রকেট হামলা হয়। পপুলার মবিলাইজেশন ফোর্সের (পিএমএফ) সদস্যরাই এই রকেট হামলার পিছনে রয়েছে। এবার মোট ছয়টি রকেট ছোড়া হয়েছে।

পিএমএফ হলো মূলত ইরানের সাহায্যপ্রাপ্ত শিয়া মিলিশিয়া বাহিনী, যার মধ্যে একাধিক সংগঠনের সদস্য আছে।

আরও পড়ুন : তুর্কি গোলায় আর্মেনিয়ার যুদ্ধবিমান ধ্বংসের রোমহর্ষক ভিডিও প্রকাশ

ইরাকে বর্তমানে যুক্তরাষ্ট্রের ৫,২০০ সৈন্য রয়েছে৷ তবে তা ক্রমান্বয়ে কমিয়ে আনার পরিকল্পনা করেছে পেন্টাগন। এর অংশ হিসেবে বেশ কয়েকটি ক্যাম্প থেকে এরিমধ্যে সৈন্য প্রত্যাহারও করা হয়েছে। বর্তমানে গ্রিন জোন, বাগদাদের কূটনৈতিক এলাকা, আল আসাদ বিমান ঘাঁটিতে দেশটির সেনাসদস্য রয়েছে৷ গত নভেম্বরে আল আসাদ বিমান ঘাঁটিতে সৈন্যদের সঙ্গে দেখা করেছেন ভাইস প্রেসিডেন্ট পেন্স।

অধিকাংশ রকেটই লক্ষ্যে আঘাত করার আগেই নিষ্ক্রিয় করে দেওয়া হয়েছিল। কেবল একটি রকেট ইরানি-কুর্দিশ বিরোধী দলের সদর দপ্তরে গিয়ে আঘাত করে। এই দলটি ইরানে নিষিদ্ধ।

আরও পড়ুন : মাঝ আকাশে জ্বালানি নিতে গিয়ে বিধ্বস্ত মার্কিন যুদ্ধবিমান

ইরাক প্রশাসনের পক্ষ থেকে স্বীকার করা হয়েছে, এই রকেট-আক্রমণ গুরুতর ঘটনা। সরকার দূতাবাসের সুরক্ষা নিশ্চিত করা হবে, এ কথা বলার পরেই এই হামলা হলো। ফলে এই হামলাকে অবহেলা করার কোনো প্রশ্নই নেই। মার্কিন সেনার তরফ থেকেও রকেট হানার কথা স্বীকার করে নেওয়া হয়েছে।

যদিও শুধু এখানেই নয়, বাগদাদে কড়া সুরক্ষার মধ্যে থাকা দূতাবাসগুলোতেও প্রায়ই রকেট হানা হচ্ছে। অ্যামেরিকা জানিয়ে দিয়েছে, এ রকম হানা চলতে থাকলে দূতাবাস বন্ধ করে দেয়া হবে। তাদের দাবি, শিয়া মিলিশিয়া বাহিনীকে নিষ্ক্রিয় করুক সরকার।

আরও পড়ুন : আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে থামছেই না রক্তের হোলি

ইরাকের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও কুর্দিশ আধিকারিকরা জানিয়েছেন, দূতাবাসে যারা হামলা করে সেই একই গোষ্ঠী রকেট হানার পিছনে। তাই অবিলম্বে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড