• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত, মারা গেছে পাইলট

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ সেপ্টেম্বর ২০২০, ১৮:৫৫
আজারবাইজান
ছবি: আর্মেনিয়ার ভূপাতিত যুদ্ধবিমান এসইউ-২৫

নাগরনো ও কারাবাখ ফিরে পেতে বদ্ধপরিকর আজারবাইজান। যুদ্ধে আজারবাইজানের পক্ষ নিয়েছে তুরস্ক। এই আলোচনায় আরও ঘি ঢেলে দিল খোদ আর্মেনিয়া। ছবি প্রকাশ করে আর্মেনিয়ার সরকারি এক ওয়েবসাইট দাবি করেছে তুর্কি যুদ্ধবিমান দিয়ে হামলা চালানো হয়েছে।

আর্মেনিয়া দাবি করেছে, তুরস্কের এফ-১৬ জেট যুদ্ধবিমান দিয়ে হামলা করা হয়েছে। এই হামলায় আর্মেনিয়ার এসইউ-২৫ যুদ্ধবিমানটি ভূপাতিত করা হয়। বিমানের পাইলট মেজর ভালেরি ডানেলিন মারা যায়।

তবে তুরস্ক এবং আজারবাইজান আর্মেনিয়ার এ দাবি অস্বীকার করেছে। তারা জানায়, আর্মেনিয়া মিথ্যা দাবি করে এই ছবি প্রকাশ করেছে।

এর আগে, ম্যাক্রোন তুরস্কের বক্তব্যকে যুদ্ধে উৎসাহিত করছে বলে জানিয়েছে। তিনি বলেন, তুরস্কের এমন বক্তব্য অগ্রহণযোগ্য। অবশ্য পরে তিনি স্বীকার করেছেন তার হাতে তুরস্কের এ যুদ্ধে অন্তর্ভুক্তির কোনো প্রমাণ নেই।

আরও পড়ুন- আজারবাইজানের পক্ষ নেওয়ায় তুরস্কের ওপরে চটেছে ফ্রান্স

যদিও ম্যাক্রোনের বক্তব্য প্রত্যাহার করে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত বলেছেন, ফ্রান্সের এমন আর্মেনিয়া প্রীতি আজারবাইজান দখলে সমর্থনের শামিল।

উল্লেখ্য, নাগরনো এবং কারাবাখ আজারবাইজানের অন্তর্ভুক্ত একটি বিচ্ছিন্ন অংশ। এই অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আর্মেনিয়ানদের জাতিগত একটি দল এবং তারা আর্মেনিয়ান সরকারের মদদপুষ্ট। ১৯৯০ সালের একটি যুদ্ধের মাধ্যমে এই অঞ্চলটি বিচ্ছিন্ন হয়ে যায়, কিন্তু বিশ্বের কোনো দেশই স্বীকৃতি দেয়নি।