• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইএসের জন্যই সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র, দাবি হিজবুল্লাহর

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫:০১
আইএসের জন্যই সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র, দাবি হিজবুল্লাহর
হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ (ছবি : প্রেস টিভি)

মধ্যপ্রাচ্যে উগ্রবাদী জঙ্গি সংগঠন ইসলামি স্টেটকে (আইএস) পুনর্গঠিত করার জন্যই ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লে: জেনারেল কাসেম সোলাইমানি ও ইরাকের হাশদ আশ-শাবি বাহিনীর উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসকে হত্যা করেছে যুক্তরাষ্ট্র। এমনটাই দাবি করেছেন লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) দিবাগত রাতে টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে তিনি মন্তব্যটি করেন। এ সময় হাসান নাসরুল্লাহ বলেন, এরই মধ্যে আইএসকে আবারও সংগঠিত করার কাজ শুরু করেছে আমেরিকা। যাতে মধ্যপ্রাচ্যে নিজের সামরিক উপস্থিতি অব্যাহত রাখার অজুহাত দাঁড় করানো যায়।

মার্কিন সন্ত্রাসী সেনারা গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদ বিমানবন্দরের কাছে এক ড্রোন হামলা চালিয়ে জেনারেল সোলাইমানি ও আবু মাহদিকে হত্যা করে। জেনারেল সোলায়মানি ইরাক সরকারের আমন্ত্রণে রাষ্ট্রীয় অতিথি হিসেবে বাগদাদ সফরে গিয়েছিলেন এবং আবু মাহদি তাকে অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে এসেছিলেন।

সাইয়্যেদ নাসরুল্লাহ তার ভাষণের অন্যত্র লেবাননের অভ্যন্তরীণ বিষয়ে ফ্রান্সের অযাচিত হস্তক্ষেপের সমালোচনা করে। তার মতে, প্যারিস চায় লেবাননের সংখ্যাগরিষ্ঠ রাজনৈতিক শক্তি দৃশ্যপট থেকে সরে দাঁড়াক এবং সংখ্যালঘুরা ক্ষমতা গ্রহণ করুক।

আরও পড়ুন : তুর্কি গোলায় আর্মেনিয়ার যুদ্ধবিমান ধ্বংসের রোমহর্ষক ভিডিও প্রকাশ

হিজবুল্লাহর মহাসচিব নিজের ভাষণে ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতে সম্পর্ক স্থাপনের তীব্র নিন্দা জানান। তিনি বলেন, ওই দুই দেশের শাসকগোষ্ঠী এ ন্যক্কারজনক কাজ করলেও তাদের জনগণ ইসরায়েলের প্রতি তীব্র ঘৃণা পোষণ করেন।

আরও পড়ুন : আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে তুরস্ককে পাশে চায় রাশিয়া

এবার দখলদার রাষ্ট্র হিসেবে পরিচিত ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রস্তাব প্রত্যাখ্যান করায় তিনি তিউনিসিয়া ও আলজেরিয়ার ব্যাপক প্রশংসা করেন। হিজবুল্লাহর মহাসচিব বলেন, যারা এরই মধ্যে সম্পর্ক স্বাভাবিক করেছে তারা অচিরেই তাদের ভুল বুঝতে পারবে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড