• সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাবরি মসজিদ মামলায় পরবর্তী পদক্ষেপ ঘোষণা মুসলিম ‘ল বোর্ডের’

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ সেপ্টেম্বর ২০২০, ১৪:১২
বাবরি মসজিদ মামলায় পরবর্তী পদক্ষেপ ঘোষণা মুসলিম ‘ল বোর্ডের’
অযোধ্যার বাবরি মসজিদ ও রাম মন্দির (ছবি : স্ক্রোল ইন)

বাবরি মসজিদ ধ্বংস মামলায় সিবিআই বিশেষ আদালতের রায় প্রদানের পরই বিতর্কিত এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে যাওয়ার ঘোষণা দিয়েছে মুসলিম ল বোর্ড। উল্লেখ্য, বাবরি মামলায় বেকসুর খালাস সব অভিযুক্ত। দীর্ঘ ২৮ বছর পর বুধবার (৩০ সেপ্টেম্বর) বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় ঘোষণা হল লখনৌয়ের বিশেষ সিবিআই আদালতে।

সিবিআই আদালতের পর্যবেক্ষণ

এদিন আদালতের পর্যবেক্ষণ বিষয়ে সিবিআই বিশেষ আদালতের বিচারক জানায়, বাবরি মসজিদ ধ্বংস পূর্ব-পরিকল্পিত ছিল না। এই মর্মে বিচারক সুরেন্দ্র কুমার যাদব বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী, মুরলি মনোহর যোশী, উমা ভারতী, কল্যাণ সিংসহ ৩২ অভিযুক্তকে বেকসুর খালাসের নির্দেশ দেন।

করসেবকরা বাবরি মসজিদ কাঠামোটি ভেঙে ফেলে

১৯৯২ সালের ৬ ডিসেম্বর করসেবকরা বাবরি মসজিদ কাঠামোটি ভেঙে ফেলেন। তাদের দাবি, এই জায়গাটিতে রাম জন্মভূমি ছিল। প্রাচীন মন্দির ধ্বংস করার পর সেখানে মসজিদটি নির্মাণ করা হয়েছিল বলে দাবি করেন তারা। অভিযোগ, এর নেতৃত্ব দিয়েছিলেন লালকৃষ্ণ আডবাণী, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং, বিজেপি নেতা এম এম যোশী, উমা ভারতী এবং বিনয় কাটিয়ার।

আরও পড়ুন : বাবরি মসজিদ ধ্বংসকে পূর্ব পরিকল্পিত নয় ঘোষণা বিচারকের

রায় ঘোষণা করল সিবিআইয়ের বিশেষ আদালত

এই অভিযোগের ভিত্তিতেই দীর্ঘদিন মামলা চলতে থাকে। ২০১৭ সালের ১৯ এপ্রিল সুপ্রিম কোর্ট বিশেষ বিচারককে নির্দেশ দেন, আগামী দু'বছরের মধ্যে মামলাটি নিষ্পত্তি করার। চলতি বছরের মে মাসের 8 তারিখ শীর্ষ আদালতের তরফে নতুন নির্দেশ দেওয়া হয় যাতে অগাস্ট মাসের ৩১ তারিখের মধ্যে মামলাটির রায় বের করে দেওয়া হয়। অবশেষে আজ তার রায় ঘোষণা করল সিবিআইয়ের বিশেষ আদালত।

সিবিআই কোর্টকে শীর্ষ আদালতের নির্দেশ

এর আগে অবশ্য গত মাসেই বাবরি মসজিদ ধ্বংস মামলায় দুই মামলাকারী প্রত্যক্ষদর্শী হাজি মহম্মদ আহমদ, সৈয়দ আখলাখের আবেদন নাকচ করেছে আদালত৷ এর আগে সুপ্রিম কোর্ট ৩১ অগাস্ট পর্যন্ত সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক সুরেন্দ্র কুমার যাদবের কার্যকারী সময়কাল বাড়িয়ে ছিল।

আরও পড়ুন : তুর্কি গোলায় আর্মেনিয়ার যুদ্ধবিমান ধ্বংসের রোমহর্ষক ভিডিও প্রকাশ

একই সঙ্গে তাকে নির্দেশ দেওয়া হয়েছিল এই সময়ের মধ্যে ট্রায়াল ও রায়দান সম্পূর্ণ করতে হবে৷ পরে অবশ্য শীর্ষ আদালত এই মামলায় রায়দানের জন্য আরও একমাস সময় দেন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড