• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মানহীন গোলাবারুদে মৃত্যু ২৭ ভারতীয় সেনার, প্রশ্নের মুখে মোদী

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৮
ভারত
ছবি: প্রতীকী

মুখ থুবড়ে পড়েছে ভারতীয় প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর 'মেক ইন ইন্ডিয়া' বয়ান। মানহীন অস্ত্র ও গোলাবারুদের কারণে মৃত্যু হয়েছে ২৭ ভারতীয় জওয়ানের। সাথে ভারতকে খেসারত দিতে হয়েছে প্রায় ১ হাজার কোটি রুপি। এক অভ্যন্তরীণ সমীক্ষার পর এমনটাই জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, ‘অর্ডনেন্স ফ্যাক্টরি বোর্ড' এর তৈরি গুলি, গোলা ও বোমায় থাকা ত্রুটির খেসারত দিতে হয়েছে ভারতকে। ২০১৪ থেকে ২০১৯ পর্যন্ত, অর্থাৎ বিগত প্রায় পাঁচ বছরে বিভিন্ন হাতিয়ারের গুলি ও বোমায় ত্রুটি থাকায় প্রায় ৪০০টি দুর্ঘটনা ঘটেছে। এর ফলে মৃত্যু হয়েছে ২৭ জন জওয়ানের। আর্থিক দিক থেকে, ওই সময়সীমায় প্রায় ৬৫৮ কোটি রুপি ত্রুটিপূর্ণ বুলেট নষ্ট করে সেনা। ২০১৬ সালে মহারাষ্ট্রের পুলগাওঁয়ে একটি মাইন বিস্ফোরণ ঘটে। তদন্তে জানা যায় সেটিতে ত্রুটি ছিল। তারপর প্রায় ৩০৩ কোটি রুপির মাইন নষ্ট করে বাহিনী। বিগত কয়েক বছরে যে পরিমাণের টাকা নষ্ট হয়েছে তাতে ১৫৫ মিলিমিটার মিডিয়াম রেঞ্জ আরটিলারি গান বা মাঝারি পাল্লার ১০০টি কামান কেনা যেত।

সস্তা জনপ্রিয়তা অর্জনের লক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মূল অস্ত্র ‘মেক ইন ইন্ডিয়া’। কিন্তু সেনার রিপোর্টে রীতিমতো প্রশ্নের মুখ পড়েছে এই উদ্যোগ। প্রতিরক্ষা ক্ষেত্রে স্বাবলম্বী হওয়ার ভারতের চেষ্টায় অন্যতম অবদান অর্ডনেন্স ফ্যাক্টরি বোর্ড বা গোলাবারুদ নির্মাণকারী কারখানাগুলির। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতায় কাজ করা এই অর্ডনেন্স ফ্যাক্টরি বোর্ড এর তৈরি গোলাবারুদের মান নিয়ে এর আগেও প্রশ্ন উঠেছে। এবার খোদ সেনাবাহিনী ক্ষোভপ্রকাশ করায় রীতিমতো জটিল হয়েছে পরিস্থিতি।

আরও পড়ুন- আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে তুরস্ককে পাশে চায় রাশিয়া

এদিকে পূর্ব লাদাখ সীমান্তে চোখ রাঙাচ্ছে চীনাফৌজ। তীব্র ঠান্ডায় তাদের মোকাবিলা করতে এসব গোলাবারুদ নিয়েই তৈরি হচ্ছে ভারতীয় সেনা। সাড়ে ১৪ হাজার ফুট উচ্চতায় চরম প্রতিকূল পরিস্থিতিতে ভারতীয় সেনা যুদ্ধের জন্য মোতায়েন করছে ট্যাঙ্ক, যুদ্ধযান। এমনকী, এই সামরিক সজ্জা নিয়ে মহড়াও শুরু হয়ে গিয়েছে। এই সময়ে যুদ্ধের রসদের মান নিয়ে প্রশ্ন ওঠায় চঞ্চল্য ছড়িয়েছে প্রতিরক্ষা মহলে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড