• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আর্মেনিয়া-আজারবাইজানের যুদ্ধে কাকে সমর্থন দিচ্ছে ইরান?

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ সেপ্টেম্বর ২০২০, ১১:০৪
আর্মেনিয়া-আজারবাইজানের যুদ্ধে কাকে সমর্থন দিচ্ছে ইরান?
আক্রমণের জন্য ক্ষেপণাস্ত্র প্রস্তুত করা হচ্ছে (ছবি : ইরনা)

ইসলামি প্রজাতন্ত্র ইরানের ভেতর দিয়ে আর্মেনিয়ায় সমরাস্ত্র ও সামরিক সরঞ্জাম পরিবহন করা হয়েছে বলে কোনো কোনো গণমাধ্যমে যে খবর প্রচারিত হয়েছে তা মিথ্যা বলে প্রত্যাখ্যান করেছে তেহরান। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে সংবাদ সম্মেলনের মাধ্যমে ওই খবরের সত্যতা প্রত্যাখ্যান করেন।

তিনি বলেছিলেন, ইরান ও প্রতিবেশী দেশগুলোর মধ্যে প্রচলিত বেসামরিক পণ্য পরিবহন একটি স্বাভাবিক ও নিয়মিত ঘটনা। যদিও ট্রাকসহ অন্যান্য ভারী যানবাহনে যেসব পণ্য ট্রানজিট রুট হিসেবে ইরানের ভেতর দিয়ে পরিবহন করা হয় তা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করে তেহরান।

খাতিবজাদের মতে, কাজেই ইরান কোনো অবস্থায় তার ভূমি ব্যবহার করে অন্য কোনো দেশে সমরাস্ত্র বা সামরিক সরঞ্জাম বহন করার অনুমতি দেবে না।

আরও পড়ুন : তুর্কি গোলায় আর্মেনিয়ার যুদ্ধবিমান ধ্বংসের রোমহর্ষক ভিডিও প্রকাশ

রাশিয়া ইরানের আকাশসীমা ব্যবহার করে আর্মেনিয়ায় তিনটি মিগ-২৯ জঙ্গিবিমান পাঠিয়েছে বলে কোনো কোনো গণমাধ্যমে খবর প্রচারিত হওয়ার পর ইরানের এই মুখপাত্র বিষয়টি নিয়ে তার দেশের অবস্থান স্পষ্ট করলেন।

আর্মেনিয়া ও আজারবাইজানের সীমান্তবর্তী নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে রবিবার (২৭ সেপ্টেম্বর) সকাল থেকে দু’দেশের সেনাবাহিনীর মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়। মূলত আজারবাইজান ও আর্মেনিয়া উভয়ই ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিবেশী দেশ। সংঘর্ষে এখন পর্যন্ত নারী ও শিশুসহ শতাধিক মানুষ নিহত হয়েছেন।

আরও পড়ুন : ধর্মই কি মূল কারণ আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধের নেপথ্যে?

উদ্ভূত পরিস্থিতিতে উভয় পক্ষের প্রতি যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে জাতিসংঘ। ইরান দু’দেশকে সংঘর্ষ বন্ধ করে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে এবং এই বিরোধ নিরসনে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড