• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

'লাদাখকে ভারতের অংশ বলে মানেই না চীন'

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ সেপ্টেম্বর ২০২০, ১৯:২৬
ওয়াং ওয়েনবিন
চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন, ছবি: সংগৃহীত

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্রের এক বিস্ফোরক মন্তব্যে নতুন করে অন্ধকারে ভারত। চীন লাদাখকে ভারতের অংশ বলে মনেই করে না বলে ফুটে উঠেছে তার বক্তব্যে। মঙ্গলবার এমনই প্ররোচনামূলক মন্তব্য করলেন চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। পূর্ব লাদাখে উত্তপ্ত পরিস্থিতির মধ্যে বেইজিংয়ের এ ধরনের মন্তব্য দু’পক্ষের মধ্যে উত্তেজনা আরও বাড়াবে বলে মনে করা হচ্ছে।

চীনের জনপ্রিয় সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমসকে ওয়াং ওয়েনবিন জানিয়েছেন, “চীন কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে লাদাখকে মানে না। ভারত বেআইনিভাবে এটিকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করেছে। সামরিক নিয়ন্ত্রণের জন্য বিতর্কিত সীমান্ত এলাকায় যে কোনও নির্মাণেরও বিরোধিতা করে চীন।"

ভারত সীমান্ত এলাকায় একটি সড়ক নির্মাণ করছে, সে সম্পর্কেই এই প্রতিক্রিয়া দিয়েছেন চীনের চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র। গ্লোবাল টাইমসের রিপোর্ট অনুযায়ী, ওয়াং ওয়েনবিন বলেছেন, “ভারত-চীন দু’পক্ষই আলোচনার মাধ্যমে ঠিক করেছে, পরিস্থিতিতে আরও জটিল করতে পারে, সীমান্ত এলাকায় এমন কোনও পদক্ষেপ কেউ করবে না।” চীনের এই মন্তব্যের প্রেক্ষিতে ভারতের কোনো প্রতিক্রিয়া দেখায়নি এখনও।

আরও পড়ুন- গোষ্ঠীদ্বন্দ্বে ভারতীয় হিন্দুরা, দুর্গা পূজা মানছে না রাম পূজারীরা

প্রসঙ্গত, ২০১৯ সাল পর্যন্ত লাদাখ জম্মু ও কাশ্মীর রাজ্যের একটি অংশ ছিল। ওই বছর আগস্টে কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করে কেন্দ্র। সেই সময় কাশ্মীর ও লাদাখকে জুড়ে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করে মোদী সরকার। চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র আসলে ঘুরিয়ে ৩৭০ ধারা বিলোপের বিরোধিতা করল। যেটা এতদিন চীনের পাকিস্তান করে আসছিল। এবার কার্যত সেই সুরেই সুর মেলাল চীনও।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড