• মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তেজনা বাড়িয়ে সামরিক রোবট উন্মোচন ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ সেপ্টেম্বর ২০২০, ১৪:৫৩
উত্তেজনা বাড়িয়ে সামরিক রোবট উন্মোচন ইরানের
ইরানের সামরিক রোবট (ছবি : ইরনা)

নিজস্ব প্রযুক্তিতে তৈরি আরও নতুন সামরিক অর্জন উন্মোচন করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। যার মধ্যে একটি সামরিক রোবটযান রয়েছে, যা সেমি থেকে ভারী অস্ত্র ও সামরিক সরঞ্জাম বহনে সক্ষম।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, রবিবার (২৭ সেপ্টেম্বর) ইরানের সামরিক বাহিনীর স্থল শাখা এসব সাফল্য উন্মোচন করেছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ইরানের পদাতিক বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কিউমার্স হায়দারী এবং আর্মি এভিয়েশনের সেকেন্ড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইউসুফ কোরবানি উপস্থিত ছিলেন।

ইরানের এক প্রকার বন্যবিড়ালের নামে এ রোবটের নামকরণ করা হয়েছে কারাকাল। এ রোবটযান ঘণ্টায় ৩০ কিলোমিটার বেগে চলতে পারে এবং এ থেকে যে গোলাবর্ষণ করা হবে তা ৫০০ মিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

আরও পড়ুন : ধর্মই কি মূল কারণ আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধের নেপথ্যে?

কারাকাল রোবটযানকে স্বাধীন সাসপেনশন সিস্টেম, স্মার্ট রিমোট কন্ট্রোল মেকানিজম, লেসার রেঞ্জফাইন্ডার এবং একটি অপটিক্যাল সিস্টেম দিয়ে সজ্জিত করা হয়েছে।

অনুষ্ঠানে নতুন ক্ষেপণাস্ত্র লাঞ্চার হাদাফ বা লক্ষ্য-২, ঘণ্টায় ১২০ কিলোমিটার গতিসম্পন্ন গোহার ফোরডাব্লিউডি গাড়ি এবং অত্যন্ত গতিসম্পন্ন ফ্রিকোয়েন্সি সিস্টেমসহ নতুন নতুন অস্ত্র ও সরঞ্জাম প্রদর্শন করা হয়।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড