• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে গোলাগুলিতে ২৩ জনের প্রাণহানি

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ সেপ্টেম্বর ২০২০, ০৮:২৫
আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে গোলাগুলিতে ২৩ জনের প্রাণহানি
সীমান্তে গোলাবর্ষণ করা হচ্ছে (ছবি : প্রতীকী)

সারাবিশ্ব যখন করোনা মহামারির আতঙ্কে দিন কাটাচ্ছে তখনই প্রতিবেশী দুই রাষ্ট্র যুদ্ধের খেলায় মেতে উঠেছে। সম্প্রতি বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলকে কেন্দ্র করে আর্মেনিয়া ও আজারবাইজানের সেনাবাহিনীর মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে।

উভয় পক্ষের ওই সংঘর্ষে অন্তত ২৩ জনের প্রাণহানির খবর সামনে এসেছে। রবিবার (২৭ সেপ্টেম্বর) প্রতিবেশী এই দু'দেশের সংঘর্ষে আহত হয়েছে আরও শতাধিক মানুষ। যার মধ্যে আর্মেনিয়ায় ১৮ জনের মৃত্যু হয়েছে। অপরদিকে আজারবাইজানে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আর্মেনিয়ার বিদ্রোহী গোষ্ঠীর কর্মকর্তাদের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, আর্মেনিয়ার ১৬ জন বিচ্ছিন্নতাবাদীর মৃত্যু হয়েছে। তাছাড়া আহত হয়েছেন আরও শতাধিক।

এ দিকে আর্মেনিয়ায় আরও দু'জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। এদের মধ্যে একজন নারী ও একজন শিশু। এছাড়া আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদীদের গোলাবর্ষণে আজারবাইজানের একই পরিবারের পাঁচ সদস্যের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আরও পড়ুন : এবার মার্কিন রণতরীতে নজরদারির ভিডিও ছাড়ল ইরান

বিশ্লেষকদের মতে, প্রতিবেশী এই দু'দেশই এক সময় সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত ছিল। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর তারা দু'টি স্বাধীন দেশে পরিণত হয়।

আর্মেনিয়া বলছে, আজারবাইজান প্রথমে বিমান ও কামান দিয়ে হামলা শুরু করেছে। পরবর্তী কালে তারা সামরিকভাবে এর জবাব দেওয়া শুরু করে এবং সামরিক বাহিনী ওই অঞ্চলে হামলার জন্য সংঘবদ্ধ হয়েছে।

আরও পড়ুন : ক্ষমা চেয়েও পার পাচ্ছেন না কিম, তদন্তে নামছে দ. কোরিয়া

অপর দিকে আজারবাইজান বলছে, চারদিক থেকে শুরু হওয়া গোলাবর্ষণের জবাব দিয়েছে তারা। এবার উভয় পক্ষই জানিয়েছে, ভয়াবহ এই সংঘাতে বেসামরিক হতাহতের ঘটনা ঘটেছে। বিতর্কিত ওই অঞ্চল নিয়ে দীর্ঘদিন ধরেই প্রতিবেশী এই দুই দেশের মধ্যে বিরোধ চলছে। গত কয়েক মাসে বেশ কয়েকবার তারা সংঘাতে জড়িয়ে পড়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় দু'দেশকেই তাৎক্ষণিকভাবে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশ দুটিকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে রাশিয়া। যদিও এ বিষয়ে এখন পর্যন্ত কর্ণপাত করেনি আর্মেনিয়া ও আজারবাইজান সরকার।

আরও পড়ুন : অবশেষে এরদোগানের কাছেই মাথা নোয়াল গ্রিস

এমন পরিস্থিতিতে ভয়াবহ সংঘাতের জন্য আর্মেনিয়াকেই দায়ী করেছে আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয়। অপর দিকে তাৎক্ষণিকভাবে এই যুদ্ধ পরিস্থিতি বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড