• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারত-চীন সীমান্তে বদলে গেছে পরিস্থিতি 

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ সেপ্টেম্বর ২০২০, ১৭:৪৬
করোনা
ছবি : সংগৃহীত

চীনের সঙ্গে সীমান্তে এখনও জারি উত্তেজনা। এরই মধ্যে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে, চীন ও পাকিস্তান একযোগে ভারতের বিরুদ্ধে কোনও বড় ষড়যন্ত্রে লিপ্ত হতে পারে। তবে LOC থেকে LAC ভারতের বিরুদ্ধে যে কোনও পদক্ষেপের কড়া জবাব পাবে পাকিস্তান, চীন। বায়ুসেনা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, তাঁরা পাকিস্তান ও চীনের সঙ্গে একসঙ্গে ডিল করতে সম্পূর্ণ প্রস্তুত।

চীন বর্তমানে ভীত?

বেশ কিছুদিন আগে অবধি চীন ভারতের ভূখণ্ড দখলের স্বপ্ন দেখছিল। কিন্তু চীন এখন ভারতকেই সমীহ করে চলছে। ভারতীয় সেনার প্রস্তুতি দেখে চীনা বিশেষজ্ঞরা জানাচ্ছে, ভারতীয় সেনারা চাইলে সামনের ঠান্ডার মরসুমে মাত্র কয়েক ঘন্টার মধ্যে চীনের এলাকায় প্রবেশ করতে পারে। চীনের এই ভয় স্পষ্টতই নির্দেশ করছে, ভারত সীমান্তে কতটা প্রস্তুতি নিয়ে ফেলেছে।

রাফায়েলের কারণে আশঙ্কা?

রাফায়েল নিয়েও যথেষ্ট আশঙ্কিত হয়ে রয়েছে চীন। এই যুদ্ধ বিমান ভারতের হাতে আসার পর থেকেই লাদাখে বদলেছে পরিস্থিতি। একদিকে রাফায়েল হাতে পাওয়ার পর যেমন এই যুদ্ধ বিমান দিয়ে লাদাখে পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। অন্যদিকে মিগ-২১, তেজস সহ একাধিক যুদ্ধবিমানকেও এই কয়েকমাসে কাজে লাগিয়েছে ভারত। যুদ্ধবিমান ছাড়াও অ্যাপাচি হেলিকপ্টার এবং চিনুক হেলিকপ্টারগুলিও সেনাবাহিনীকে নানান দরকারি জিনিস পৌঁছে দিতে এই মুহূর্তে সহায়তা করছে। যার জেরে সেনাদের রেশ্ন ও অন্যান্য উপকরণের কোনও কমতি নেই।

এর সঙ্গে আবার ভারতীয় বিমানবাহিনী জানিয়ে দিয়েছে তাঁরা পাকিস্তান ও চীনের সঙ্গে একসঙ্গে ডিল করতে সম্পূর্ণ প্রস্তুত। ফলে চাপ বেড়েছে চীনের। ভারতীয় বায়ুসেনা যে কোনও পরিস্থিতির জন্য তৈরি আছে। দিনরাত চীন ও পাকিস্তানের ওপর কড়া নজরদারি চালাচ্ছে ভারতীয় বায়ুসেনা।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড