• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কৃষ্ণের জন্মভূমি বিতর্ক, এবার ইদগাহ তুলে দেওয়ার দাবি

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ সেপ্টেম্বর ২০২০, ১৬:২১
কুসুম মন্দির
মথুরায় কৃষ্ণের জন্মভূমিতে কুসুম মন্দির

রামের জন্মভূমির প্রমাণ না মিললেও মুঘল স্থাপত্য বাবরি মসজিদ ভেঙ্গে রামমন্দির নির্মাণের অনুমতি দিয়েছে ভারতের সর্বোচ্চ আদালত। এবার শুরু হয়েছে নতুন বিতর্ক। ভারতের উত্তর প্রদেশের একটি ইদগাহের জায়গাকে কৃষ্ণের জন্মভূমি বলে দাবি করে আদালতে মামলা করা হয়েছে।

আরও পড়ুন- জাতিসংঘে মুসলিম নির্যাতনের বিরুদ্ধে ইমরানের জোরাল প্রতিবাদ

মথুরায় শ্রীকৃষ্ণ মন্দিরের অদূরে অবস্থিত শাহি ইদগাহ সরিয়ে নেওয়ার আর্জি জানিয়ে দায়ের করা হয়েছে এই মামলা। কৃষ্ণের তরফে মথুরা সিনিয়র ডিভিশনের সিভিল জাজের আদালতে সেই মামলায় উত্তরপ্রদেশের সুন্নি ওয়াকফ বোর্ড এবং শাহি ইদগাহ ট্রাস্টের পরিচালনা কমিটি বিবাদী পক্ষ হয়েছে।

রঞ্জনা অগ্নিহোত্রী নামের একজন বাসিন্দা সেই মামলা দায়ের করেছেন। তাতে মন্দির চত্বরের ১৩.৩৭ একর জমি পুনরুদ্ধাদের দাবি জানানো হয়েছে। এজাহারে বলা হয়, কয়েকজন মুসলিমের সহায়তায় কৃষ্ণ জন্মস্থান ট্রাস্ট ও কৃষ্ণের জমি জবরদখল করে নিয়েছে শাহি ইদগাহ ট্রাস্ট। সেখানে একটি কাঠামো তৈরি করা হয়েছে। সেই কাঠামোর নীচেই কৃষ্ণের জন্মস্থান।

শুধু তাই নয়, বিতর্কিত সম্পত্তির জন্য শাদি ইদগাহ ট্রাস্টের সঙ্গে মন্দিরের পরিচালনা পর্ষদ শ্রীকৃষ্ণ জন্মস্থান সেবা সংস্থা অবৈধভাবে আপস করেছে বলে দাবি করা হয়েছে। আবেদনে জানানো হয়েছে, ‘দেবতা কৃষ্ণ এবং ভক্তদের স্বার্থের পরিপন্থী কাজ করছে শ্রীকৃষ্ণ জন্মস্থান সেবা সংস্থা। শাহি ইদগাহ ট্রাস্ট্রের পরিচালনা কমিটির সঙ্গে জালিয়াতি করে ১৯৬৮ সালে দেবতা এবং ট্রাস্টের সম্পত্তির ভালোরকম অংশ আপস করেছে।’

শ্রীকৃষ্ণ জন্মস্থান সেবা সংস্থান এবং ট্রাস্টের মধ্যে আপস করার যে অভিযোগ উঠেছিল, তা নিয়ে ১৯৭৩ সালের ২০ জুলাই রায় দিয়েছিলের মথুরার সিভিল জাজ। বর্তমান মামলায় ‘সেই রায় খারিজের’ আর্জি জানানো হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড