• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাল নিয়ে ইইউতে ভারতকে চ্যালেঞ্জ জানাবে পাকিস্তান 

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ সেপ্টেম্বর ২০২০, ১৫:০৬
করোনা
ছবি : সংগৃহীত

বাসমতি চালের একচেটিয়া অধিকারের দাবি নিয়ে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ভারত যে আবেদন করেছে তাকে চ্যালেঞ্জ জানানোর সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। বাসমতি চালকে একক ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে স্বীকৃতির দাবিতে ইইউতে আবেদন করেছে ভারত।

পাকিস্তানের বাণিজ্য ও বাণিজ্য সম্পর্কিত একটি সংসদীয় প্যানেলকে চলতি সপ্তাহে জানানো হয়েছিল যে, ভারত ইইউর বাজারে বাসমতি চালকে জিআই পণ্য করার জন্য আবেদন করেছে। বাসমতি চাল ভারতের জিআই পণ্যের স্বীকৃতি পেলে পাকিস্তানের কৃষকরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হবে।

ইন্টিলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশনের (আইপিও) চেয়ারম্যান মুজিব আহমেদ খান বলেছেন, 'পাকিস্তান ভারতীয় আবেদনকে চ্যালেঞ্জ জানিয়ে তার আবেদন প্রস্তুত করছে এবং শিগগিরই এটি জমা দেওয়া হবে।'

মুজিব আহমেদ বলেন, 'একই জাতীয় চাল পাকিস্তানে ব্যাপকভাবে উৎপাদিত হওয়া সত্ত্বেও ভারত কৌশলে বাসমতি চালকে ভারতীয় উৎস পণ্য হিসাবে বর্ণনা করেছে। ভারত চালাকি করেছে। পাকিস্তান এই দাবিকে চ্যালেঞ্জ জানাবে।'

তিনি আভিযোগ করে বলেন, ইইউতে করা আবেদনে ভারত সত্যকে বিকৃত করেছে যা তাদের আবেদনের ভিত্তিকে দুর্বল করে দিয়েছে।

উল্লেখ্য, বাসমতি চাল বর্তমানে ইউরোপীয় রেগুলেশন ২০০৬ এর অধীনে ইউরোপের বাজারে পাকিস্তান ও ভারত উভয়ের পণ্য হিসাবে স্বীকৃত। সূত্র : গালফ নিউজ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড