• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইয়েমেনের কাছে হেরে প্রলাপ বকছেন সৌদি বাদশাহ!

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ সেপ্টেম্বর ২০২০, ১৫:৪২
ইয়েমেনের কাছে হেরে প্রলাপ বকছেন সৌদি বাদশাহ!
সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইয়েমেনের কাছে পরাজিত হয়ে মুসলিম রাষ্ট্র সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ প্রলাপ বকতে শুরু করেছেন বলে অভিযোগ ইসলামি প্রজাতন্ত্র ইরানের। সম্প্রতি জাতিসংঘে দেওয়া ভাষণে সৌদি বাদশাহ ইরানের বিরুদ্ধে যেসব অভিযোগ করেছেন তাকে রিয়াদের যুদ্ধাপরাধসহ অন্যান্য অপরাধযজ্ঞ ধামাচাপা দেওয়ার অপচেষ্টা বলে মন্তব্য করেছে তেহরান।

ইরানি কর্মকর্তারা বলছেন, ইয়েমেনে একের পর এক রাজনৈতিক ও সামরিক পরাজয়ের সম্মুখীন হয়ে সৌদি রাজা এখন প্রলাপ বকতে শুরু করেছেন।

বুধবার (২৩ সেপ্টেম্বর) বাদশাহ সালমান ভিডিও লিংকের মাধ্যমে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম বার্ষিক অধিবেশনে দেওয়া ভাষণে মধ্যপ্রাচ্যের অস্থিতিশীলতার জন্য ইরানকে দায়ী করেন। ৮৪ বছর বয়সি এই বাদশাহ ইরানের বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদের প্রতি সমর্থন’ থেকে শুরু করে গণবিধ্বংসী অস্ত্র তৈরির প্রচেষ্টার অভিযোগ তোলেন।

বাদশাহ সালমান ইয়েমেনে সৌদি আগ্রাসন প্রতিহতকারী হুথি আনসারুল্লাহ যোদ্ধাদের প্রতি সমর্থনের জন্য ইরানকে অভিযুক্ত করেন এবং ২০১৯ সালে সৌদি তেল স্থাপনায় ইয়েমেনি যোদ্ধাদের হামলার জন্যও তেহরানকে দায়ী করেন।

সৌদি রাজার এসব অভিযোগ কঠোর ভাষায় প্রত্যাখ্যান করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, সৌদি আগ্রাসী বাহিনী ইয়েমেনের নিরস্ত্র জনগণের ওপর বিগত পাঁচ বছরেরও বেশি সময় ধরে যে ভয়াবহ হত্যাযজ্ঞ চালিয়েছে সে সম্পর্কে রাজা কোনো মন্তব্য করেননি।

আরও পড়ুন : এবার মার্কিন রণতরীতে নজরদারির ভিডিও ছাড়ল ইরান

খাতিবজাদে বলেছিলেন, আলে সৌদ শাসক আসলে ইয়েমেনের নারী ও শিশুদের বিরুদ্ধে তার নিজ দেশের যুদ্ধাপরাধ ধামাচাপা দিতেই ইরানের বিরুদ্ধে অভিযোগের আঙ্গুল তুলেছেন।

ইরানের এই মুখপাত্রের মতে, সৌদি আরব হচ্ছে তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠীগুলোর আদর্শিক চিন্তাধারার উৎস এবং এই সৌদি সরকারই এসব সন্ত্রাসী গোষ্ঠীর প্রধান পৃষ্ঠপোষক।

তিনি আরও বলেন, আমেরিকাকে ইরানবিরোধী ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগে সহযোগিতা করা, ইহুদিবাদী ইসরায়েলকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে আগ্রাসনে সার্বিক পৃষ্ঠপোষকতা করা এবং সাম্রাজ্যবাদী ও ইহুদিবাদীদেরকে হাজার হাজার কোটি ডলার ঘুষ দেওয়ার পরও আলে সৌদ সরকার নিজের জন্য এতটুকু সম্মান অর্জন করতে পারেনি বরং আরব দেশগুলোর কাছে ধিক্কৃত ও নিন্দিত হয়েছে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের প্ররোচনায় ইসরায়েলের ফাঁদে পা দিচ্ছে আরেক মুসলিম রাষ্ট্র

এ সময় তিনি দোষারোপের খেলা পরিহার করে বাস্তবতা উপলব্ধির জন্য সৌদি রাজতান্ত্রিক সরকারের প্রতি আহ্বান জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড