• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলি আগ্রাসনের জন্য জাতিসংঘকে তুলোধুনো করল কাতার

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ সেপ্টেম্বর ২০২০, ০৮:৫৮
ইসরায়েলি আগ্রাসনের জন্য জাতিসংঘকে তুলোধুনো করল কাতার
ইসরায়েলি আগ্রাসনের শিকার ফিলিস্তিনি নারী ও শিশুরা (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যের নির্যাতিত রাষ্ট্র ফিলিস্তিন ও আরব ভূখণ্ডে দখলদারিত্ব অব্যাহত রাখলেও বিশ্ব সম্প্রদায় ইসরায়েলের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থ হচ্ছে বলে অভিযোগ করেছে মুসলিম রাষ্ট্র কাতার। জাতিসংঘের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেওয়া এক ভিডিও বার্তায় দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এই অভিযোগ করেন।

এ সময় তিনি এই ব্যর্থতার জন্য বিশ্ব সম্প্রদায়ের আন্তরিকতাকে প্রশ্নবিদ্ধ করেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

মধ্যপ্রাচ্যের রাজনীতিতে এক সময় দখলদার শক্তি হিসেবে বিবেচিত হওয়া ইসরায়েলের সঙ্গে সম্প্রতি আনুষ্ঠানিক চুক্তিতে উপনীত হয় দুই আরব দেশ। ১৫ সেপ্টেম্বর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার এ চুক্তিতে উপনীত হয় কথিত মুসলিম রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন।

হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে বিতর্কিত এ চুক্তি সম্পাদিত হয়। তখন চুক্তিটিকে 'নতুন মধ্যপ্রাচ্যের প্রভাত' হিসেবে আখ্যায়িত করেছেন মার্কিন প্রেসিডেন্ট। যদিও ফিলিস্তিনিরা মনে করেন, এই চুক্তি তাদের পেছন থেকে ছুরিকাঘাতের সামিল।

আরও পড়ুন : সৌদিতে পতনের ঘণ্টা বাজছে সালমানের!

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) জাতিসংঘে দেওয়া ভিডিও বার্তায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বলেন, ফিলিস্তিন ভূখণ্ডে ইসরায়েল দখলদারিত্ব সম্প্রসারণ এবং বসতি নির্মাণ অব্যাহত রাখলেও এর বিরুদ্ধে আন্তর্জাতিক আইন ও সমঝোতার ভিত্তিতে কোনো ব্যবস্থা নিতে ব্যর্থ হচ্ছে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা।

আরও পড়ুন : ইরান ইস্যুতে চীন-রাশিয়াকে ভয়ঙ্কর হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

জাতিসংঘকে তুলোধুনো করে তিনি অভিযোগ করেন, ইসরায়েল আন্তর্জাতিক আইন এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের ঐক্যমত্যের ভিত্তিতে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানকে মারাত্মকভাবে লঙ্ঘন করেছে। যার শান্তি কেবল তখনই অর্জিত হবে যখন ইসরায়েল সম্পূর্ণভাবে আরব দেশসমূহ এবং আরব শান্তি উদ্যোগের ভিত্তিতে সব আন্তর্জাতিক প্রস্তাবের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হবে।

আরও পড়ুন : ইরানের ডেইরি ফ্যাক্টরিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের রোমহর্ষক ভিডিও প্রকাশ

উল্লেখ্য, ২০০২ সালে আরব শান্তি উদ্যোগের প্রস্তাব দেয় সৌদি আরব। আরব লীগের সম্মেলনের মাধ্যমে অনুমোদন পাওয়া ওই প্রস্তাবে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিনিময়ে ফিলিস্তিন ভূখণ্ড ও পূর্ব জেরুজালেমে তাদের দখলদারিত্ব অবসানের কথা বলা হয়। যদিও ওই উদ্যোগ বাস্তবায়নের কোনো পদক্ষেপ ইসরায়েল নেয়নি।

আরও পড়ুন : ভারতে বৃষ্টির মতো গোলা ছুড়ছে পাকিস্তান, সীমান্তে উত্তেজনা

কাতারের শাসক বলেন, ফিলিস্তিন ইস্যুতে সমাধান খুঁজতে ব্যর্থ হওয়ায় ইসরায়েল দখলদারিত্ব অব্যাহত রাখতে পারছে। আর এতে আন্তর্জাতিক সম্প্রদায় এবং প্রতিষ্ঠানের বিশ্বাসযোগ্যতা প্রশ্নের মুখে পড়ছে। এ সময় তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে গাজা উপত্যকার অবরোধ অবসানের ইসরায়েলকে বাধ্য করতে আহ্বান জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড