• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিক্ষোভের মধ্যেও গোপনে শপথ নিলেন বেলারুশের প্রেসিডেন্ট  

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ সেপ্টেম্বর ২০২০, ২০:৪০
করোনা
ছবি : সংগৃহীত

নির্বাচনে অনিয়ম ও কারচুপি বিরুদ্ধে চলমান বিক্ষোভের মধ্যে ফের বেলারুশের ক্ষমতায় অধিষ্ঠিত হলেন প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। বিবিসি জানায়, অনেকটা গোপনীয়তা রেখে অঘোষিত এক অনুষ্ঠানে ষষ্ঠ মেয়াদের জন্য দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব নিলেন তিনি।

প্রেসিডেন্টের অভিষেকের অনুষ্ঠানটি সাধারণত জাকজমকভাবে হয়ে থাকে। এবার কঠোর নিরাপত্তার মধ্যে সেটি সারা হয়েছে। অন্যান্যবারের মতো দিনক্ষণও ঘোষণা করা হয়নি, আচমকা সম্পন্ন হয়েছে এ অভিষেক অনুষ্ঠান।

মধ্য মিনস্কে প্যালেস অব ইন্ডিপেন্ডেনসে এ অনুষ্ঠানে কয়েকশ মানুষ আমন্ত্রিত ছিলেন বলে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বেল্টা জানায়।

পদত্যাগের দাবির মুখে ফের ক্ষমতাগ্রহণ প্রসঙ্গে লুকাশেঙ্কো বলেন, ‘আমি পারি না, বেলারুশবাসীদের ত্যাগ করার আমার কোনো অধিকার নেই।’

অভিষেক অনুষ্ঠানে হাজির হতে লুকাশেঙ্কোর গাড়িবহরের জন্য বন্ধ করে দেয়া হয় একাধিক সড়ক।

বিরোধী দল অনুষ্ঠানটিকে 'চোরদের গোপন বৈঠক' বলে আখ্যা দেয়।

৯ আগস্ট নির্বাচনে অভাবনীয় ব্যবধানে জিতে ফের ক্ষমতায় আসেন লুকাশেঙ্কো। তবে তার বিরুদ্ধে ভোটচুরি ও অনিয়মের অভিযোগ এনে বিক্ষোভ শুরু করে বেলারুশের মানুষ।

লুকাশেঙ্কোর পদত্যাগের দাবিতে টানা ছয় সপ্তাহেরও বেশি সময় ধরে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে তারা। সোভিয়েত আমলের পর এমন বড় বিক্ষোভ আর দেখেনি দেশটি।

লক্ষাধিক মানুষের একাধিক সমাবেশে কেঁপে উঠে মিনস্ক। নিরাপত্তা বাহিনী শক্তি প্রয়োগ ও নির্বিচারে গ্রেপ্তার চালালেও বিক্ষোভ চালিয়ে আসছে বেলারুশবাসী।

১৯৯২ সালে সাবেক সোভিয়েত ইউনিয়ন ভেঙে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে বেলারুশ। এর মাত্র দুই বছর পর দেশটির ক্ষমতায় আসেন লুকাশেঙ্কো। এরপর থেকে এখন পর্যন্ত প্রায় ২৬ বছর ধরে দেশের ক্ষমতা আঁকড়ে ধরে রেখেছেন তিনি। তাকে বলা হয় ইউরোপের শেষ স্বৈরাচার।

ভোটচুরির অভিযোগে টানা বিক্ষোভে ভিত নড়ে উঠলেও ক্ষমতায় অটল লুকাশেঙ্কো। রাশিয়ার সরাসরি সমর্থনে বিক্ষোভ দমনেও সচেষ্ট তিনি।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড