• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীর ইস্যুতে ফের ভারতের রোষানলে পাকিস্তান!

  আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০২০, ১৫:১৪
কাশ্মীর ইস্যুতে ফের ভারতের রোষানলে পাকিস্তান!
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (ছবি : দ্য ডন)

সন্ত্রাসবাদের আশ্রয়স্থল হিসাবে ইসলামাবাদকে প্রায়ই দোষারোপ করে প্রতিবেশী ভারত। নয়াদিল্লির দাবি, জঙ্গিদের শহিদের মর্যাদা দেয় তারা। জাতিসংঘের ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে এক আলোচনায় জম্মু ও কাশ্মীরের প্রসঙ্গ এভাবেই পাকিস্তানকে আক্রমণ করল ভারত। তাছাড়া পাকিস্তানের জঙ্গি মদত দেওয়ার মনোভাবকে ফের একবার বিশ্বমঞ্চে তুলে ধরল প্রতিবেশী দেশটি।

সোমবার (২১ সেপ্টেম্বর) জাতিসংঘের ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে একটি বিশেষ ভার্চুয়াল অধিবেশনের আয়োজন করা হয়। সেখানে কাশ্মীর প্রসঙ্গ তোলায় পাকিস্তানকে আক্রমণ করে ভারত।

ভারতের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তানের মিথ্যাচার

সোমবার জাতিসংঘের বিশেষ অধিবেশনে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ভাষণ দেওয়ার সময় কাশ্মীরের বিষয়টি তোলেন। এরপর রাষ্ট্রসংঘে ভারতের ফার্স্ট সেক্রেটারি বলেন, কুরেশির ভাষণ ভারতের অভ্যন্তরীণ বিষয়ে কখনো শেষ না হওয়া মনগড়া কাহিনী।

জম্মু ও কাশ্মীর সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ বিষয়

তিনি বলেন, আমাদের প্রতিনিধিরা আশা করেছিল এই বৈঠকে পাকিস্তানের ভিত্তিহীন মিথ্যাচার বন্ধ হবে যা বর্তমানে তাদের ট্রেডমার্কে পরিণত হয়েছে৷ তাদের থেকে এই ধরনের কূটনীতিই প্রত্যাশা করা যায়। আমরা আজ যা শুনেছি তা ভারতের অভ্যন্তরীণ বিষয় সম্পর্কে পাকিস্তানের প্রতিনিধির মনগড়া কাহিনিমাত্র। জম্মু ও কাশ্মীর সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ বিষয়।

আরও পড়ুন : চীনে আক্রমণের হুঁশিয়ারি দিয়ে সীমান্তে উড়ছে ভারতের রাফালে যুদ্ধবিমান

সন্ত্রাসবাদের কেন্দ্রস্থল হিসেবে পরিচিত পাকিস্তান

এরপর সন্ত্রাসবাদ নিয়ে তিনি বলেন, জাতিসংঘের যদি কোনো কাজ এখনো অসম্পূর্ণ থাকে তবে তা সন্ত্রাসবাদের মোকাবিলা করা। পাকিস্তান এমন একটি দেশ যা বিশ্বের কাছে সন্ত্রাসবাদের কেন্দ্রস্থল হিসেবে পরিচিত। সেখানে জঙ্গিদের আশ্রয় ও প্রশিক্ষণ দেওয়া হয়। সেখানে জঙ্গিদের শহিদের মর্যাদা দেওয়া হয়।

আরও পড়ুন : সিরিয়া থেকে তেল চুরি করছে মার্কিন সেনারা!

শুধু তাই নয়, ধারাবাহিকভাবে ধর্মীয় সংখ্যালঘুদের উপর নির্যাতন চালানো হয়। এই উদ্বেগজনক বিষয়গুলির দিকে রাষ্ট্রসংঘের মনোযোগ আকৃষ্ট হলে ভালো হয়।

রাষ্ট্রসংঘের সংস্কারের ডাক মোদীর

এ দিকে জাতিসংঘের ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে সংঘের সংস্কারের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আমরা পুরানো পরিকাঠামো নিয়ে আজকের চ্যালেঞ্জগুলোর সঙ্গে লড়াই করতে পারি না। সেক্ষেত্রে ব্যাপক সংস্কার ছাড়া জাতিসংঘ আত্মবিশ্বাসের অভাবে ভুগবে। তাই আমাদের একটি ব্যাপক সংস্কারের প্রয়োজন যেখানে বিশ্বের প্রতিটা দেশ অংশ নেবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড