• সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনের ফাঁদে আমেরিকা, হাতিয়ে নিচ্ছে গোপন তথ্য

  আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০২০, ১৩:২১
চীন-আমেরিকা

আমেরিকার গোয়েন্দা সংস্থার নাকের ডগা দিয়ে প্রতিদিনই খবর বের করে নিচ্ছে চীন। এ নিয়ে রীতিমত উদ্বিগ্ন মার্কিন প্রশাসন। এবার সে চমকপ্রদ খবরই সামনে আসে। আমেরিকা পুলিশের এক সদস্যই চীনের হাতে তুলে দিচ্ছে যত গোপন তথ্য।

আমেরিকা থেকে গোপন তথ্য সুদূর চীনে পাচার করা শুরু করেছিল আংওয়াং। জানা গেছে, নিউ ইয়র্কের পুলিশ ডিপার্টমেন্ট কমিউনিটি অ্যাফেয়ার ইউনিটে কর্মরত ছিল বাইমাডাজে আংওয়াং নামের ওই ব্যক্তি । আর তার সঙ্গেই আমেরিকার চীনা কনস্যুলেটের ঘনিষ্ঠতা বাড়ছিল। ঘটনায় নজর কড়া করতেই আমেরিকা জানতে পারে, যে ওই তিব্বতি গুপ্তচরবৃত্তির সঙ্গে জড়িত।

আপাতত ৫৫ বছরের এই ব্যক্তি আমেরিকার পুলিশের জালে ধরা পড়েছে । জানা যায়, মার্কিন সেনা রিজার্ভের তরফে আংওয়াংকে নিযুক্ত করা হয়েছে। তারপর থেকে চীনা কনস্যুলেটে মার্কিন নিরাপত্তা নিয়ে গোপন তথ্য সে পাচার করত বলে খবর। এদিকে, নিউইয়র্কে বহু তিব্বতিদের সঙ্গে যোগাযোগ স্থাপনের কাজ আংওয়াং করত। আর তার আড়ালেই চলত গুপ্তচরবৃত্তি ।

আরও পড়ুন- ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

আংওয়াংয়ের বাবা চীনের সেনার অফিসার ছিলেন এককালে। একাধিক নথিতে দেখা গিয়েছে, আংওয়াং নিউইয়র্ক পুলিশের উচ্চপদে ওঠার জন্য চেষ্টা করছিল, যাতে মার্কিন মুলুকের আরও গোপন খবর চীনকে সে পাঠাতে পারে। দেখা গিয়েছে চীনের কমিউনিস্ট পার্টির অন্যতম সদস্য আংওয়ংয়ের মা। অন্যদিকে বাবার সঙ্গে চীন সেনার যোগ থাকায় আংওয়াংকে ঘিরে বহু ধরনের সন্দেহ বাড়ছে আমেরিকায়। এছাড়াও আমেরিকার বুকে ওয়্যার জালিয়াতির দায় রয়েছে এই চিনা গুপ্তচরের বিরুদ্ধে। দেখা গিয়েছে, অন্যায় পথে ওয়্যার সার্ভিসের মাধ্যমে চিনের সেনাকে আমেরিকার বহু গোপন তথ্য পাঠিয়েছে আংওয়াং।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড