• সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কানাডা থেকে ট্রাম্পকে বিষযুক্ত চিঠি পাঠানো হয়? 

  আন্তর্জাতিক ডেস্ক

২০ সেপ্টেম্বর ২০২০, ১৯:৫৬
করোনা
ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রে আগামী ৩ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচন নিয়ে চলছে নানা আলোচনা এবং সমালোচনা। কিন্তু তার আগেই প্রকাশ্যে এল একটি চাঞ্চল্যকর তথ্য। ট্রাম্পের নামে পাঠানো হয়েছে একটি চিঠি। আর সেই চিঠিতে রাইসিন নামক এক মারাত্মক বিষাক্ত পদার্থ পাওয়া গেছে।

হোয়াইট হাউসে পৌঁছানোর আগেই চিঠিটি জব্দ করা হয়েছে। চিঠি জব্দের পর এটি নিয়ে শুরু তদন্ত। বেরিয়ে এসেছে কোথায় থেকে পাঠানো হয়েছি এই চিঠি। সন্দেহভাজন হিসেবে এক নারীকেও চিহ্নিত করা হয়েছে। তবে তারা সন্দেহভাজন নারীর বিষয়ে বিস্তারিত তথ্য দেয়নি।

নিউইয়র্ক টাইমসের বরাত দিয়ে বিজনেস ইনসাইডার জানিয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে পাঠানো চিঠিটি কানাডা থেকে প্রেরণ করা হয়েছে বলে মনে করা হচ্ছে। কর্মকর্তারা একজন নারীকে সন্দেহভাজন হিসেবে চিহ্নিতও করেছেন। বিষাক্ত চিঠি এবং কোনো আন্তর্জাতিক সন্ত্রাসী সংস্থার মধ্যে কোনো যোগসূত্র পাওয়া যায়নি বলে তদন্তকারীরা জানিয়েছেন।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার বলা হয়, হোয়াইট হাউসে পৌঁছানোর আগেই চিঠিটি জব্দ করা হয়েছে। হোয়াইট হাউসে বাইরে থেকে যেসব চিঠি যায় তা পরীক্ষা-নিরীক্ষার জন্য একটি কার্যালয় রয়েছে। সেখানেই বিষাক্ত পদার্থের বিষয়টি ধরা পড়ে। কর্মকর্তাদের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে এমনটি বলা হয়েছে।

চিঠিতে রাইসিন নামক যে বিষ পাওয়া গেছে তা ক্যাস্টর অয়েলের বীজ থেকে তৈরি হয়। এটি কোনোভাবে খেয়ে ফেললে, নিঃশ্বাসের সঙ্গে অথবা ইনজেকশনের মাধ্যমে শরীরে প্রবেশ করলে মাথা ঘোরা ও বমি শুরু হয়। পরে শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে শুরু করে। ৩৬ থেকে ৭২ ঘণ্টার মধ্যে মানুষের মৃত্যু হয়। এর কোনো প্রতিষেধক নেই। সূত্র: বিজনেস ইনসাইডার।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড