• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

তালিবান ভেবে ৪০ বেসামরিককে বিমান থেকে গোলা ফেলে হত্যা 

  আন্তর্জাতিক ডেস্ক

২০ সেপ্টেম্বর ২০২০, ১০:৫৮
তালিবান ভেবে ৪০ বেসামরিককে বিমান থেকে গোলা ফেলে হত্যা 
বিমান থেকে গোলাবর্ষণ করা হচ্ছে (ছবি : প্রতীকী)

আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় কুন্দুজ প্রদেশে আফগান বাহিনীর চালানো ভয়াবহ বিমান হামলায় অন্তত ৪০ তালিবান যোদ্ধার প্রাণহানি ঘটেছে। এতে গুরুতর আহত হয়েছেন সংগঠনটির আরও কিছু সদস্য। শনিবার (১৯ সেপ্টেম্বর) বিকালে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে আনা যুদ্ধবিমানগুলো দিয়ে আক্রমণটি চালানো হয় বলে জানিয়েছে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়।

কুন্দুজ প্রাদেশিক সরকারের পক্ষ থেকে বলা হয়, একাধিক বিমান হামলায় কমপক্ষে ১১ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এছাড়া কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। যাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

এ দিকে তালিবান নেতাদের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, বিমান হামলায় কমপক্ষে ৪০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। তবে এবার নিজেদের কোনো সদস্য হতাহত হয়েছেন কিনা সে বিষয়ে উল্লেখ করেনি সশস্ত্র গোষ্ঠীটি।

আরও পড়ুন : মুসলিম উম্মাহর একক ভরসার নাম এরদোগান

অপর দিকে বিমান হামলায় কোনো বেসামরিক নাগরিক হতাহতের খবর নিশ্চিত করেনি আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। যদিও বেসামরিক নাগরিক হতাহতের বিষয়টি নিয়ে আফগান সরকারের পক্ষ থেকে তদন্ত চলছে বলে জানা গেছে।

আরও পড়ুন : তুরস্ক-গ্রিস ইস্যুতে নয়া কৌশলে এরদোগান

কুন্দুজ প্রদেশের এক সংসদ সদস্য বলেন, প্রথম বিমান হামলাটি তালেবানদের ঘাঁটিতে চালানো হয় কিন্তু পরে বেসামরিক নাগরিকরা ওই হামলার স্থানে জড়ো হওয়ার চালানো হয়।

আরও পড়ুন : তালিবানকে ধ্বংস করতে আফগান সেনাদের ভয়ঙ্কর যুদ্ধবিমান দিল যুক্তরাষ্ট্র

পাল্টাপাল্টি হামলার পর সাধারণ মানুষের সুরক্ষার্থে মানবিক যুদ্ধবিরতির ডাক দিয়েছেন দেশটির প্রেসিডন্ট আশরাফ ঘানি। এর আগেও আফগান সরকারের পক্ষ থেকে তালিবানদের উদ্দেশে এমন যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছে। যদিও সশস্ত্র গোষ্ঠীটির পক্ষ থেকে তা মেনে নেওয়া হয়নি।

আরও পড়ুন : উত্তেজনা বাড়িয়ে সিরিয়ায় অতিরিক্ত সেনা মোতায়েন যুক্তরাষ্ট্রের

আফগানিস্তানের দীর্ঘ ১৮ বছরের যুদ্ধে অবসানে সরকার এবং যুক্তরাষ্ট্র তালিবানের সঙ্গে যখন শান্তি চালিয়ে যাচ্ছে তখনই হামলার ঘটনা বেড়ে গেছে। এতে আবারও হুমকিতে পড়েছে শান্তি আলোচনা।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড