• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগান-তালিবানের রক্তক্ষয়ী সংঘর্ষের রোমহর্ষক ভিডিও প্রকাশ

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ সেপ্টেম্বর ২০২০, ০৯:৪০
আফগান-তালিবানের রক্তক্ষয়ী সংঘর্ষের রোমহর্ষক ভিডিও প্রকাশ
তালিবান যোদ্ধাদের দিকে গোলাবর্ষণ করছে আফগান সেনারা (ছবি : সিএনএন)

দীর্ঘ দুই দশকের দ্বন্দ্ব-সংঘাত নিরসনের জন্য একদিকে কাতারে আলোচনায় বসেছে উভয় পক্ষের প্রতিনিধিরা, অপরদিকে দেশের বিভিন্ন এলকায় সংঘাত, সংঘর্ষ আর হামলাও হচ্ছে নিয়মিত। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, আফগানিস্তানে দেশটির সরকারি পক্ষ ও তালিবানের সংঘর্ষে কমপক্ষে অর্ধশতাধিক যোদ্ধা নিহত হয়েছেন।

আফগানিস্তানের নানগারহার প্রদেশের মুখপাত্র আয়াতুল্লাহ খোগানি এএফপিকে জানিয়েছেন, প্রদেশের তিনটি জেলায় তালিবান যোদ্ধারা আফগান নিরাপত্তা বাহিনী ও সরকার সমর্থিত বাহিনীর বেশ কিছু তল্লাশি চৌকিতে হামলার চালানোর মাধ্যমে এই সংঘর্ষের শুরু। এরপর রাতব্যাপী দুই পক্ষের মধ্যে সংঘর্ষ চলে।

তিনি জানান, হেসারাক জেলায় নিরাপত্তা বাহিনীর কমপক্ষে ১১ সদস্য নিহত হয়েছেন। এ ছাড়া খোগানি জেলায় নিহত হয়েছেন সরকার সমর্থিত আরও ৮ যোদ্ধা। সরকারি কর্মকর্তাদের পক্ষ থেকে ৩০ জন তালিবান যোদ্ধা নিহত হওয়ার কথা জানানো হলেও তালিবানের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

আরও পড়ুন : ইয়েমেনে হামলার দায়ে সৌদির বিরুদ্ধে ভয়ঙ্কর পদক্ষেপ ইইউর

আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী আসাদুল্লাহ খালিদ বলেছেন, আমাদের পক্ষ থেকে কোনো হামলা চালানো হয়নি। শত্রুরা হামলা অব্যাহত রেখেছে এবং বন্যা বইয়ে দিচ্ছে আফগান রক্তের। মূলত সংঘাত নিরসনে কাতারে দুই পক্ষের মধ্যে প্রথমবার মুখোমুখি আলোচনা শুরুর পর এমন হামলার খবর আসলো।

আরও পড়ুন : তালিবানকে ধ্বংস করতে আফগান সেনাদের ভয়ঙ্কর যুদ্ধবিমান দিল যুক্তরাষ্ট্র

গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে আফগান তালিবানের একটি চুক্তি সইয়ের অংশ এই আলোচনা। ওই চুক্তিতে যুক্তরাষ্ট্র ২০২১ সালের মে মাসের মধ্যে দেশটিতে থাকা সব বিদেশি সেনা ফিরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

আরও পড়ুন : গাজায় ইসরায়েলি বিমান হামলার রোমহর্ষক ভিডিও প্রকাশ

তবে আফগানিস্তানে মার্কিন প্রতিনিধি জালমেয় খলিলজাদ বলেছেন, যদিও এই আলোচনার মাধ্যমে দেশটিতে দীর্ঘদিনের এই যুদ্ধ শেষ হওয়ার আশা জেগেছে, তবে এখনো অনেক চ্যালেঞ্জ রয়ে গেছে।

রোমহর্ষক সেই আক্রমণের ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড