• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনই জয়ী, নভেম্বরে আসছে একসাথে ৪ টি করোনা টিকা

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০২০, ২১:১১
china vaccine

সব ঘোষণাকে পিছনে চীনই সবার আগে করোনা টিকা বাজারে ছাড়ছে। একটি-দুটি নয়, করোনা প্রতিরোধে চীনে অন্তত চারটি টিকার ট্রায়াল চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে নভেম্বরের শুরুতেই এগুলি বাজারে আসতে পারে। সোমবার এ কথা জানিয়েছে চীনের রোগ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ সংক্রান্ত নিয়ামক সংস্থা সিডিসি।

সংস্থা পক্ষ থেকে জানানো হয়েছে, চারটি টিকার মধ্যে তিনটিকে প্রথম সারির করোনা কর্মীদের উপর প্রয়োগ করা হয়েছে। টিকাগুলির ফেজ- ৩ ক্লিনিক্যাল ট্রায়াল ঠিকঠাক চলছে। সোমবার সিডিসি প্রধান গুজেন উ জানান, গত এপ্রিলে তিনি একটি পরীক্ষাধীন টিকা নিয়েছিলেন। তার শরীরে কোনও অস্বাভাবিক উপসর্গ দেখা দেয়নি।

জানা গিয়েছে, সিনোভ্যাক এবং রাষ্ট্রায়ত্ত ওষুধ প্রস্তুতকারী সংস্থা সিনোফার্ম তিনটি টিকা তৈরি করেছে। অপর টিকাটি তৈরি করেছে ক্যানসিনো বায়োলজিস। গত জুনে ক্যানসিনোর টিকাকে সেনাবাহিনীতে ব্যবহারের ছাড়পত্র দিয়েছে প্রশাসন।

টিকার পাশাপাশি শ্বাসের মাধ্যমে গ্রহণ করা যায় এমন করোনার প্রতিষেধক তৈরির চেষ্টাও অব্যাহত। আর এ কাজে গবেষণা চালাচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ইম্পেরিয়াল কলেজ। স্থানীয় স্তরে তাদের প্রতিষেধক কার্যকর প্রমাণিত হলে এই প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল শুরু করা হবে বলে জানিয়েছেন ব্রিটিশ গবেষকরা। অক্সফোর্ড এবং ইম্পেরিয়ালের তৈরি টিকা ইঞ্জেকশনের পাশাপাশি নাকের ভিতরে স্প্রে করা হয়েছে। গবেষকরা বলছেন, শ্বাসের মাধ্যমে এই টিকা অনেকে বেশি কার্যকর হচ্ছে।

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : করোনা ভাইরাস

আরও
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড