• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমিরাত-বাহরাইনের পর ইসরায়েলকে স্বীকৃতি দিচ্ছে সৌদি আরব!

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০২০, ১১:৩২
আমিরাত-বাহরাইনের পর ইসরায়েলকে স্বীকৃতি দিচ্ছে সৌদি আরব!
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ (ছবি : খালিজ টাইমস)

মধ্যপ্রাচ্যের কথিত মুসলিম রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের ধারাবাহিকতায় এবার সৌদি আরবও নাকি ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলকে স্বীকৃতি দিতে যাচ্ছে। এমনটাই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার (১৬ সেপ্টেম্বর) হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

মার্কিন প্রেসিডেন্ট আশাবাদ জানিয়ে বলেন, মধ্যপ্রাচ্যের সাত থেকে ৯টি দেশ ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করবে। এর মধ্যে সৌদি আরবও অন্যতম। কেননা আরব বিশ্বের অধিকাংশ রাষ্ট্রই এখন ইসরায়েলের সঙ্গে চুক্তি করতে আগ্রহী।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এ বিষয়ে সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজের সঙ্গেও কথা বলেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এবার মূলত ট্রাম্প নিজেও বিষয়টি নিশ্চিত করেছেন।

বাদশা সালমানের সঙ্গে ফোনালাপের পর ট্রাম্প বলেন, এ বিষয়ে সৌদি আরবের সঙ্গে আমার কথা হয়েছে। যথাযথ সময়ে এ ব্যাপারে সিদ্ধান্ত আসবে।

আরও পড়ুন : গাজায় ইসরায়েলি বিমান হামলার রোমহর্ষক ভিডিও প্রকাশ

ট্রাম্প জানিয়েছেন, খুব শিগগিরই অন্তত ৯টি দেশ ইসরায়েলকে স্বীকৃতি দেবে। যুদ্ধরত (ইসরায়েলের বিরুদ্ধে) দেশ হলেও তারা লড়াই করতে করতে ক্লান্ত। এই দেশগুলো এখন শান্তি চায়। তারা দীর্ঘদিন যাবত লড়াই করেছে। আপনারা খুব দুর্দান্ত কিছু দেখতে যাচ্ছেন। মধ্যপ্রাচ্যে শান্তি আসতে চলেছে।

আরও পড়ুন : সীমান্তে যে কোনো কিছুর জন্য প্রস্তুত চীনের সেনারা

এ দিকে মার্কিন চাপ সত্ত্বেও ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপনে অস্বীকৃতি জানিয়েছে কাতার। দখলদারিত্বের মধ্যে বসবাস করা ফিলিস্তিনি জনগণের দুর্ভোগ লাঘবের তাগিদ দিয়েছে দেশটি।

আরও পড়ুন : গাজায় ইসরায়েলি বিমান হামলার রোমহর্ষক ভিডিও প্রকাশ

কাতারি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ললওয়াহ আল-খাতের বলেন, আমরা মনে করি না এই সংকটের মূলে সম্পর্ক স্বাভাবিকীকরণ রয়েছে। তাই এই উদ্যোগ সংকটের সমাধান হতে পারে না।

আরও পড়ুন : মার্কিন বিমানকে বিধ্বস্ত করল ভেনেজুয়েলা

অপর দিকে সৌদি বলয়ের আরব দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্থাপনের মধ্যেই ফিলিস্তিনে তাণ্ডব অব্যাহত রেখেছে ইসরায়েল। ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর আমিরাত ও বাহরাইনের সঙ্গে চুক্তি স্বাক্ষরের একদিন আগে জেরুজালেমের একটি মসজিদ ভেঙে ফেলার নির্দেশ দেয় ইসরায়েল। আর চুক্তির স্বাক্ষরের দিনই বোমা হামলা চালানো হয় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায়।

আরও পড়ুন : ফের বন্ধ হলো আল-আকসা মসজিদ

দখলদার বাহিনীর যে কোনো আগ্রাসনের সরাসরি জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। দলটির এক বিবৃতিতে বলা হয়েছে, যে কোনো আগ্রাসনের মূল্য দিতে হবে। আর এর জবাব হবে সরাসরি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড