• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাস্ক না পরলেই যেতে হবে কবরস্থানে

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০২০, ২২:১১
কবরস্থান

গবেষণা বলছে, করোনা সংক্রমণ রুখতে একমাত্র হাতিয়ার হতে পারে মাস্ক। তারপরও মানুষ মাস্ক অনাগ্রাহ দেখাচ্ছে। আর এইসব মানুষের জন্য ইন্দোনেশিয়ায় ব্যতিক্রম এক শাস্তি আরোপ করেছে সেদেশের প্রশাসন। মাস্ক না পরলেই পাঠিয়ে দেওয়া হচ্ছে কবরস্থানে।

মাস্ক না পরলে বিশ্বের বিভিন্ন দেশে লোকজনকে শাস্তির মুখে পড়তে হচ্ছে। ইন্দোনেশিয়ার এমন অদ্ভুত শাস্তি নজর কেড়েছে বিশ্ব মিডিয়ার। মাস্ক না পরলেই সারাদিন থাকতে হবে কবরস্থানে। শাস্তি, সারাদিন সেখানে কবর খুঁড়তে হবে। সারাদিন যতগুলি মৃতদেহ আসবে সব কটির জন্য কবর খুঁড়তে হবে সাজাপ্রাপ্ত ব্যক্তিকে। দ্য জাকার্তা পোস্ট-এর এক প্রতিবেদন লেখা হয়েছে, রোজ শয়ে শয়ে মৃতদেহ আসছে কবরস্থানে। সেগুলিকে কবর দেওয়ার লোকের অভাব। তাই প্রশাসন মাস্ক না পরা লোকজনকে কবরস্থানে পাঠাচ্ছে। ইতিমধ্যে অনেককেই এই শাস্তি ভোগ করতে হয়েছে। তবে অনেকেই প্রশ্ন তুলেছেন, এমন শাস্তির জেরে তো দেশে করোনা সংক্রমণের হার আরও বেড়ে যেতে পারে। তবে প্রশাসন কোনও সমালোচনায় কান দিচ্ছে না।

আরও পড়ুন- রোহিঙ্গা নিপীড়নের কথা স্বীকার করলো মিয়ানমার সেনাবাহিনী

প্রশাসন বলছে, সারাদিন কবরস্থানে থাকলে সাজাপ্রাপ্ত ব্যক্তির মনে করোনা নিয়ে আতঙ্ক তৈরি হবে। সেই ব্যক্তি তবে আর কখনও মাস্ক ছাড়া বেরোবেন না। অনেককে আবার শাস্তি হিসাবে কবরস্থানে দাড়োয়ানের কাজেও লাগানো হয়েছে। ইন্দোনেশিয়ার সরকার আসলে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে চাইছে। যাতে একজনকে দেখে আরও দশজনের শিক্ষা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড